জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বহুপাক্ষিক সাহায্য প্রয়োজন: পরিবেশমন্ত্রী

জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরির সাথে বৈঠককালে পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বহুপাক্ষিক সাহায্য প্রয়োজন: পরিবেশমন্ত্রী

অনলাইন ডেস্ক

জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবেলায় বাংলাদেশের বহুপাক্ষিক ও দ্বিপাক্ষিক সাহায্য প্রয়োজন বলে জানিয়েছেন পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। মঙ্গলবার (১৪ মে) সচিবালয়ে জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরির সাথে এক বৈঠককালে তিনি এই কথা বলেন।

পরিবেশমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় প্রতি বছর বাংলাদেশের ৬ বিলিয়ন ডলার ঘাটতি রয়েছে। বাংলাদেশকে এই সংকট থেকে উত্তরণের জন্য এডিবি ও বিশ্বব্যাংকের মতো সংস্থার পাশাপাশি দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক সহায়তার প্রয়োজন।

বৈঠকে জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় বাংলাদেশ ও জাপানের মধ্যকার দ্বিপাক্ষিক সহযোগিতার বিষয়গুলো আলোচিত হয়। পরিবেশগত হুমকি হ্রাসে দুই দেশই বন্ধুত্বপূর্ন সহযোগিতা বৃদ্ধি করার ব্যাপারে একমত হয় এবং বাংলাদেশ ও জাপানের মধ্যকার জলবায়ু উন্নয়ন ও অংশীদারিত্ব চুক্তি নিয়ে আলোচনা হয়।

বৈঠকে বাংলাদেশে জাপানী প্রতিষ্ঠানগুলোর বিদ্যুৎকেন্দ্র ও অন্যান্য অবকাঠামো নির্মাণের বিষয়েও আলোচনা হয়। রাষ্ট্রদূত কিমিনোরি জাইকার মাধ্যমে বাংলাদেশকে দূর্যোগ প্রতিরোধের ক্ষেত্রে সহায়তা করার ইচ্ছা প্রকাশ করেন এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বাংলাদেশের পাশে থাকার আশ্বাস দেন।

news24bd.tv/ab