চীন সফরে যাচ্ছেন পুতিন

চীন সফরে যাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

চীন সফরে যাচ্ছেন পুতিন

অনলাইন ডেস্ক

চলতি সপ্তাহে চীন সফরে যাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সফরকালে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাথে দেখা করবেন তিনি। মঙ্গলবার (১৪ মে) দুই দেশই এই তথ্য জানিয়েছে। খবর চ্যানেল নিউজ এশিয়ার।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনয়িং জানান, বৃহস্পতিবার (১৬ মে) ও শুক্রবার (১৭ মে) চীনে থাকবেন পুতিন। মার্চে পুনরায় নির্বাচিত হওয়ার পর এটাই পুতিনের প্রথম সফর, এবং গত ছয় মাসে চীনে এটি তার দ্বিতীয় সফর।

এক সংবাদ সম্মেলনে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আরেক মুখপাত্র ওয়াং ওয়েনবিন জানান, সফরকালে শি পুতিনের সাথে দ্বিপাক্ষিক, আন্তর্জাতিক এবং আঞ্চলিক বিভিন্ন বিষয় নিয়ে কথা বলবেন।

এ বিষয়ে ক্রেমলিন জানায়, দুই নেতা পরস্পরের সাথে সর্বাত্মক অংশীদারিত্ব এবং কৌশলগত সহযোগিতার বিষয়ে আলোচনা করবেন।

পাশাপাশি, রাশিয়া ও চীনের মাঝে উন্নয়নের নতুন ক্ষেত্র নিয়েও কথা বলবেন তারা।

ক্রেমলিন আরও জানায়, আলোচনা শেষে পুতিন ও শি একটি যৌথ বিবৃতিতে সই করবেন এবং দুই দেশের মধ্যকার কূটনৈতিক সম্পর্কের ৭৫ বছর পূর্তি উপলক্ষে একটি সান্ধ্যকালীন অনুষ্ঠানে অংশ নেবেন।

সফরকালে পুতিন চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সাথেও দেখা করবেন এবং দেশটির পূর্বাঞ্চলীয় শহর হারবিনে একটি বাণিজ্যিক প্রদর্শনী পরিদর্শনে যাবেন বলে ক্রেমলিনের বিবৃতিতে জানানো হয়।  

বিশ্লেষকদের মতে, ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে রাশিয়ার ওপরে পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞার ফলে দেশটি চীনের ওপরে নির্ভরশীল হয়ে পড়েছে।

রাশিয়ার সাথে নিজেদের সম্পর্কের বিষয়ে বরাবরই পশ্চিমা সমালোচনার বিরোধিতা করে এসেছে চীন। রাশিয়ার সাথে সম্পর্ককে ‘সীমাহীন’ বলে উল্লেখ করেছে চীন, এবং স্বল্প মূল্যে তেল এবং গ্যাসের জন্য রাশিয়ার ওপর অনেকাংশেই নির্ভরশীল শি জিনপিংয়ের দেশ।

তবে সাম্প্রতিক সময়ে চীন ও রাশিয়ার সম্পর্ককে গভীরভাবে খতিয়ে দেখতে শুরু করেছে পশ্চিমা দেশগুলো। পশ্চিমা বিশ্বের নিষেধাজ্ঞার হাত থেকে নিজের দেশের ব্যাংকগুলোকে রক্ষার্থে তাই চীন রাশিয়ার ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর ব্যাপারে কঠোর হতে শুরু করেছে।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক