৪২ জেলায় তাপপ্রবাহ, থাকতে পারে ১৯ মে পর্যন্ত

৪২ জেলায় তাপপ্রবাহ, থাকতে পারে ১৯ মে পর্যন্ত

অনলাইন ডেস্ক

গত এপ্রিল মাসে দেশের উপর দিয়ে বয়ে যাওয়া তীব্র তাপপ্রবাহ ৭৬ বছরের রেকর্ড ভেঙেছে। এরপর বৃষ্টি হওয়ায় জনজীবনে স্বস্তি মেলে। কিন্তু কিছুদিনের বিরতির পর আবারও গরম বাড়তে শুরু করেছে। মৃদু তাপপ্রবাহ ছড়িয়ে পড়ছে জেলায় জেলায়।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজ মঙ্গলবার দেশের ৪২ জেলায় মৃদু তাপপ্রবাহ ছিল। এই তাপপ্রবাহ আরও ছড়াতে পারে। আগামীকাল বুধবার তাপমাত্রা আরো বাড়তে পারে। এতে তাপপ্রবাহের বিস্তৃতি ও গরমও খানিকটা বাড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির বলেন, 'আগামী ১৮-১৯ মে পর্যন্ত এ অবস্থা থাকতে পারে। এরপর বৃষ্টিপাত বেড়ে আবার তাপমাত্রা কমতে শুরু করবে। '

আবহাওয়াবিদরা বলছেন, মাঝের এ সময়টায় তাপমাত্রা সর্বোচ্চ ৪০ ডিগ্রি বা কাছাকাছি পর্যন্ত পৌঁছাতে পারে। তাপমাত্রা বাড়লেও এই সময়টাতে দেশের কোনো কোনো অঞ্চলে বিক্ষিপ্ত বৃষ্টিপাতও থাকবে। দেশের উত্তরাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা তুলনামূলক বেশি থাকতে পারে।

আবহাওয়া অফিস জানিয়েছে, রাজশাহী, রংপুর, খুলনা ও সিলেট বিভাগের সব জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ (৩৬ থেকে ৩৭.৯ ডিগ্রি) বয়ে গেছে।

এ ছাড়া ঢাকা বিভাগের টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর ও কিশোরগঞ্জ; ময়মনসিংহ বিভাগের নেত্রকোনা; চট্টগ্রাম বিভাগের রাঙ্গামাটি, নোয়াখালী, ফেনী, কুমিল্লা ও কক্সবাজার এবং বরিশাল বিভাগের ভোলা ও পটুয়াখালী জেলাতেও মৃদু তাপপ্রবাহ ছিল।  

গত ২৪ ঘণ্টায় (মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল নীলফামারীর সৈয়দপুরে, ৩৮.৪ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৫.৩ ডিগ্রি। রাজধানীতে আগের দিনের চেয়ে সর্বোচ্চ তাপমাত্রা বেড়েছে ১.৩ ডিগ্রি।  

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ জানান, আগের দিনের চেয়ে গতকাল সারা দেশেই তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি বেড়েছে।

অঞ্চলভেদে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি ছিল ৩ থেকে ৫ ডিগ্রি।

বৃষ্টিপাত কম থাকতে পারে আজও। পূর্বাভাসে বলা হয়েছে, আজ রাজশাহী, রংপুর, খুলনা, ঢাকা, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যান্য অঞ্চলে মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

news24bd.tv/  তৌহিদ