পারিবারিক বিরোধের জেরে বর্গাচাষির ভুট্টা কেটে নিলো প্রতিপক্ষ 

পারিবারিক বিরোধের জেরে বর্গাচাষির ভুট্টা কেটে নিলো প্রতিপক্ষ 

নওগাঁ প্রতিনিধি

নওগাঁর মান্দার খোর্দ্দবান্দাইখাড়া এলাকার তিন সহোদরের দুই বিঘা জমিতে এক বর্গাচাষির চাষ করা ভুট্টা কেটে নেওয়ার অভিযোগ উঠেছে।

ওই তিন সহোদরের নাম মশিউর রহমান, তোফাজ্জল হোসেন ও জিয়াউর রহমান। তাদের বাড়ি নওগাঁর আত্রাই উপজেলার হাটকালুপাড়া ইউনিয়নের উত্তর বিলদরগাহপাড়া গ্রামে। ক্ষতিগ্রস্ত বর্গাচাষির নাম সোহরাব হোসেন।

জমির মালিক জিয়াউর রহমান অভিযোগ করে জানান, দীর্ঘদিন ধরে ভগ্নিপতি উত্তর বিল দরগাহপাড়া গ্রামের মোজাহারুল ইসলামের সঙ্গে তার পারিবারিক বিরোধ চলে আসছে। মোজাহার দীর্ঘদিন ধরে তাদেরকে হয়রানিসহ আর্থিক ক্ষতি ও তাদের জমি দখল করার জন্য পাঁয়তারা করে আসছে। গত রোববার সকাল ৬টা থেকে বেলা ১১টা পর্যন্ত মোজাহারুল এবং তার সঙ্গীরা এসে তাদের খেতের সব ভুট্টা কেটে নিয়ে যায়। বিষয়টি তাৎক্ষনিকভাবে মান্দা থানা পুলিশকে জানালে পুলিশের একটি দল ঘটনাস্থলে আসার আগেই তারা খেতের ভুট্টা কেটে নিয়ে যায়।

জমির আরেক মালিক মশিউর রহমান বলেন, আইন অনুযায়ী আমার বড় বোন যেখানে যতটুকু সম্পত্তি পাবেন, সব বুঝিয়ে দেওয়া হয়েছে। তারপরেও আমার ভগ্নিপতি মোজাহারুল আরও সম্পদ পাবেন বলে দাবি করে আসছে। তিনি বিভিন্নভাবে আমাদের আর্থিক ক্ষতিসাধন করেছেন এবং এখনও চেষ্টা করে যাচ্ছেন। তার বিরুদ্ধে একাধিকবার মামলা করেও প্রতিকার পাওয়া যায়নি।

ঘটনার বর্ণনা দিয়ে ক্ষতিগ্রস্থ বর্গাচাষী সোহরাব হোসেন বলেন, আর ১০-১২ দিন পরেই জমির ভুট্টা তোলার পরিকল্পনা ছিল আমার। কিন্তু গত রোববার উত্তর বিল দরগাহপাড়া গ্রামের মোজাহার, নজরুল, বান্দাইখাড়ার আব্দুল খালেক বিশা দলবল নিয়ে এসে আমার খেতের সব ভুট্টা কেটে নিয়ে যায়। তারা ২০-২৫ জন লোক ছিলো। তাদের হাতে লোহার রড ও বাঁশের লাঠি ছিল। আমি বাধা দিতে গেলে তারা আমাকে প্রাণে মেরে ফেলার হুমকি দেন। খেতের ভুট্টা কেটে নিয়ে যাওয়া শুধু চেয়ে চেয়ে দেখতে হয়েছে। ওই জমির ফসল দিয়েই আমার সংসার চলে। ভুট্টা কেটে নেওয়ায় এখন আমার নিঃস্ব অবস্থা।

তার দাবি, খেত থেকে প্রায় ৯০ মন ভুট্টা কেটে নিয়ে গেছে দুর্বৃত্তরা। এতে তার প্রায় ৯৫ হাজার টাকার ক্ষতি হয়েছে।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে মোজাহারুল ইসলাম বলেন, খোর্দ্দবান্দাইখাড়া মাঠে আমার স্ত্রী ওয়ারিশ সূত্রে দেড় বিঘা জমি ও আমার ছোট ভাই নজরুল ইসলামের ক্রয় সূত্রে দেড় বিঘা জমি রয়েছে। কিন্তু ওইসব জমি আমার শ্যালকেরা জোর করে ভোগদখল করার চেষ্টা করছে। আমাদের জমিতে লাগানো ভুট্টা আমরা কেটে নিয়েছি। শুধু ওই জমি নয়, আমার শ্যালকেরা আমার স্ত্রীর সই জাল করে মিথ্যা দলিল করে তাকে বাবার সম্পত্তি থেকে বঞ্চিত করার চেষ্টা করছে। এটা নিয়ে বিভিন্ন সময় প্রতিবাদ করায় এবং স্ত্রীর জমি বুঝে নেওয়ার চেষ্টা করায় আমার বিরুদ্ধে বিভিন্ন সময় আটটি মিথ্যা মামলা করেছে। এবারের অভিযোগও মিথ্যা।

মান্দা থানার ওসি মোজাম্মেল হক কাজী বলেন, খোর্দ্দবান্দাইখাড়া এলাকায় জোর করে দুই বিঘা জমির ভুট্টা কেটে নেওয়ার ঘটনায় মশিউর রহমান নামে এক ব্যক্তি গত রোববার থানায় একটি অভিযোগ করেছেন। লিখিত অভিযোগে মোট ২৮ জনের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। ঘটনার সত্যতা পেলে দায়ীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

news24bd.tv/SHS 

এই রকম আরও টপিক