ইউক্রেনকে আরও ২ বিলিয়ন ডলার দেবে যুক্তরাষ্ট্র

ইউক্রেন সফর করছেন মার্কিন সেক্রেটারি অব স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেন।

ইউক্রেনকে আরও ২ বিলিয়ন ডলার দেবে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

ইউক্রেনের জন্য আরও ২ বিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজ ঘোষণা করেছেন দেশটিতে সফররত মার্কিন সেক্রেটারি অব স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেন। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের এক গুরুত্বপূর্ণ মুহূর্তে এই ঘোষণাটি এলো। খবর আল জাজিরার।

বুধবার (১৫ মে) ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবার সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে ব্লিঙ্কেন বলেন, নতুন এই সহায়তার মাধ্যমে ইউক্রেনের শিল্প খাতে বিনিয়োগ করা হবে।

ব্লিঙ্কেন আরও জানান, ইউক্রেন ও যুক্তরাষ্ট্র যেকোনো সময় নিরাপত্তা চুক্তিতে সই করতে যাচ্ছে। যুদ্ধক্ষেত্রে নিয়োজিত করার জন্য যুক্তরাষ্ট্র ইউক্রেনকে অস্ত্র দেয়ার ব্যাপারে তাড়াহুড়ো করছে।

এমন সময়ে ব্লিঙ্কেন এই কথা বললেন যখন দীর্ঘ যুদ্ধক্ষেত্রে ইউক্রেন রাশিয়ার কাছে ক্রমশ পরাজিত হচ্ছে। বুধবার খারকিভ ও ঝাপোরিঝিয়া অঞ্চলে ইউক্রেনের সামরিক বাহিনীর তিনটি ঘাঁটি দখল করে নিয়েছে রাশিয়া।

এর আগে খারকিভ অঞ্চল থেকে সৈন্য সরিয়ে নেয়ার কথা জানিয়েছিল ইউক্রেন। রাষ্ট্রীয় টিভি চ্যানেলে একজন সামরিক মুখপাত্র জানান, রাশিয়ান সৈন্যদের ক্রমাগত আক্রমণের মুখে আমরা সৈন্যদের জীবন বাঁচাতে পিছিয়ে আসতে বাধ্য হয়েছি।

ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলে ৩০ হাজার রাশিয়ান সৈন্য মোতায়েনের কথা জানিয়েছে দেশটির সরকার। প্রায় ৮ হাজার মানুষকে সীমান্তবর্তী এলাকাগুলো থেকে সরিয়ে নেয়া হয়েছে বলেও জানিয়েছে তারা।

এদিকে, ইউক্রেনের মধ্যাঞ্চলের নিপ্রো শহরে রাশিয়ার হামলায় দুইজন ব্যক্তি নিহত হয়েছেন।

সংবাদ সম্মেলনে ব্লিঙ্কেন বলেন, ইরানিয়ান ড্রোন, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ও চীনা অস্ত্রের সাহায্যে রাশিয়া ইউক্রেনের ওপর হামলা চালাচ্ছে। ইউক্রেনের এই ক্রান্তিকালে যুক্তরাষ্ট্র তাদের পাশে রয়েছে, এবং ইউক্রেনের সার্বভৌমত্ব নিশ্চিত হওয়া পর্যন্ত আমরা সহায়তা চালিয়ে যাবো।

news24bd.tv/ab