হামাসের হামলায় ইসরায়েলি পাঁচ সৈন্য নিহত

হামাসের হামলায় ইসরায়েলি পাঁচ সৈন্য নিহত

হামাসের হামলায় ইসরায়েলি পাঁচ সৈন্য নিহত

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় হামাসের সাথে লড়াইয়ের সময় ইসরায়েলি অন্তত পাঁচ সৈন্য নিহত হয়েছেন। বৃহস্পতিবার ইসরায়েলের সামরিক বাহিনী ওই পাঁচ সৈন্যের প্রাণহানির তথ্য নিশ্চিত করেছে।

ফরাসি বার্তা সংস্থা এএফপি বলছে, উত্তর গাজা উপত্যকায় ইসরায়েলের পাঁচ সেনা নিহত হয়েছেন বলে জানিয়েছে ইসরায়েলের সেনাবাহিনী। ওই এলাকায় হামাসের বিরুদ্ধে সাত মাসেরও বেশি সময় ধরে চলা যুদ্ধ সম্প্রতি তীব্র আকার ধারণ করেছে।

ইসরায়েলের সামরিক বাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, বুধবার হামাস সদস্যদের সাথে লড়াইয়ের সময় ওই পাঁচ সৈন্য নিহত হয়েছেন। তবে কী কারণে তারা মারা গেছেন সেই বিষয়ে বিস্তারিত কোনও তথ্য জানায়নি ইসরায়েলি বাহিনী।  

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলের উত্তরাঞ্চলে ঢুকে এক হাজার ২০০ জনের বেশি মানুষকে হত্যা করে গাজার ক্ষমতাসীন গোষ্ঠী হামাসের সদস্যরা। পরে ওই দিন গাজা উপত্যকায় যুদ্ধ শুরু করে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী।

এরপর গত ২৭ অক্টোবর থেকে গাজায় একযোগে স্থল, আকাশ ও সমুদ্র পথে সামরিক অভিযান শুরু করে ইসরায়েল। তখন থেকে এখন পর্যন্ত গাজা উপত্যকায় হামাসের সাথে লড়াইয়ে ইসরায়েলের সামরিক বাহিনীর অন্তত ২৭৮ সৈন্য নিহত হয়েছেন।

গত কয়েকদিন ধরে গাজার উত্তরাঞ্চলে হামাসের সদস্যদের সাথে ইসরায়েলি বাহিনীর লড়াই ব্যাপক তীব্র আকার ধারণ করেছে। ইসরায়েলের সেনাবাহিনীর একজন মুখপাত্র বলেছেন, ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের ঘাঁটি গুড়িয়ে দেওয়ার পর সেখানে সম্প্রতি আবারও সংগঠিত হচ্ছে। যে কারণে সেখানে হামাসের বিরুদ্ধে আবারও জোরাল আক্রমণ শুরু করা হয়েছে।

গত বছরের ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি এই আক্রমণের ফলে গত বছরের ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত ৩৫ হাজার ২০০ জনেরও বেশি মানুষ নিহত এবং আরও প্রায় ৮০ হাজার মানুষ আহত হয়েছেন।

news24bd.tv/aa