সিম কতদিন বন্ধ থাকলে মালিকানা চলে যায় জানুন

সিম কতদিন বন্ধ থাকলে মালিকানা চলে যায় জানুন

অনলাইন ডেস্ক

অনেকেই দীর্ঘদিন সিম ব্যবহার করেন না। অর্থাৎ সিমে রিচার্জ করা, কল আদান-প্রদান করা থেকে বিরত থাকেন। একটা সময় পর দেখা যায় ওই সিম আর সচল নেই। সবচেয়ে খারাপ লাগে তখনই, যখন দেখা যায় আপনার সিমটি অন্য কেউ ব্যবহার করছে।

এক গণবিজ্ঞপ্তিতে বেসরকারি মোবাইল অপারেটর রবি জানিয়েছে, আপনার যদি কোনো রবি সিম থেকে থাকে যা ১৫ মাসের বেশি সময় ধরে অব্যবহৃত, তাহলে ১৩ আগস্ট ২০২৪ তারিখের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে পুনরায় সিমটি চালু করে দিন। অন্যথায় বিটিআরসির নিয়ম অনুযায়ী উক্ত সময়ের পর আর সিমটির মালিকানা দাবি করা যাবে না।

অন্যদিকে বিটিআরসির বন্ধ সিমের মালিকানা সংক্রান্ত একটি নিয়ম রয়েছে। নিয়ম অনুসারে, টানা ১৫ মাস বা ৪৫০ দিন সিম বন্ধ থাকলে সিমের মালিকানা চলে যায়।

মোবাইল অপারেটর রবি তাদের গ্রাহকদের এই তথ্যটি ফের মনে করিয়ে দিল।

মূলত বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) নিয়ম অনুযায়ী সিম কোম্পানি কাজটি করে থাকে। নিয়ম অনুযায়ী, একটি নির্দিষ্ট সময় সিম ব্যবহার না করা হলে মালিকানা চলে যায়। আর তখন সিম কোম্পানি বৈধভাবে অন্য গ্রাহকের কাছে নম্বরটি বিক্রি করে দেয়।

অনেক সময় বিভিন্ন কারণে প্রয়োজনীয় সিম ছাড়া অন্য সিমগুলো ব্যবহার করা হয়ে ওঠে না। সেক্ষেত্রে সিমগুলো বন্ধ হয়ে পড়ে থাকে দীর্ঘ সময়। এক্ষেত্রে ওই সিমটি হঠাৎ আপনার প্রয়োজন হতে পারে। কিন্তু তখন দেখলেন সিমটির মালিকানা পরিবর্তন হয়ে গেছে। এক্ষেত্রে সিম কোম্পানির কোনো দায় থাকে না।

news24bd.tv/aa