যারা একবেলা ভাত পেত না, তারা এখন চারবেলা খায়: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

যারা একবেলা ভাত পেত না, তারা এখন চারবেলা খায়: প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, গ্রামের অর্থনীতি পাল্টে গেছে। যারা একবেলা ভাত খেতে পারতো না, তারা চারবেলা খায়। হাট বারের বাইরে কিছু পাওয়া যেত না, এখন সুপার মার্কেট হয়েছে। আমাদের গ্রামের বাজার পাটগাতি থেকে ঈদের আগে ২০০ ফ্রিজ বিক্রি হয়েছে।

গ্রামীণ অর্থনীতি যত বেশি মজবুত হচ্ছে, শিল্প কলকারখানা বাড়ছে।

শুক্রবার (১৭ মে) রাজধানীর ইঞ্জিনিয়ারস ইনস্টিটিউশন মিলনায়তনে অর্থনীতি সমিতির ২২তম দ্বিবার্ষিক সম্মেলনে তিনি এ কথা বলেন। জাতীয় সংগীতের মধ্য দিয়ে শুরু হয় অর্থনীতি সমিতির এ সম্মেলন।

প্রধানমন্ত্রী বলেন, আমি আজ অর্থনীতি সমিতির প্রোগ্রামে আসছি।

এখানে অনেকের অনেক বড় বড় ডিগ্রি আছে। আমার কিন্তু তা নেই। আমি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ পাস করেছি। অর্থনীতির সুক্ষ ও জটিল বিষয়াদি আপনাদের মতো আমি বুঝি না। এটুকু বুঝি কীভাবে দেশের মানুষের কল্যাণে কাজ করতে হয়। কীভাবে মানুষের উপকার হবে। আমার বাবা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান থেকেই আমি এটা শেখেছি। তিনি তো বেশিরভাগ সময়ই জেলে থাকতেন। যতক্ষণ বাইরে থাকতেন। আমাদের সঙ্গে গল্প করতেন- কীভাবে তিনি দেশের মানুষের জন্য কাজ করতে চান, কীভাবে গ্রামগুলোকে সাজাবেন।  

শত প্রতিকূলতার মধ্যেও মনোবল শক্ত রেখে দেশের অর্থনীতিকে গড়ে তুলতে সম্মিলিত প্রচেষ্টার ওপর গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী। তিনি তিনি বলেন, হুট করে উড়ে এসে কেউ উপদেশ দিলে তাতে দেশের উন্নয়ন হবে না।  

দেশের উন্নয়নে অর্থনীতিবিদদের মেধা, বিবেক ও অর্জিত অভিজ্ঞতার সর্বোচ্চ প্রয়োগ ঘটানোর আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘কিছু মানুষকে সুযোগ সুবিধা দিতে জিয়ার আমল থেকেই খেলাপি ঋণের সংস্কৃতি তৈরি হয়েছিল। ’ 

ছয় বছরের নির্বাসিত জীবন শেষে দেশে ফেরার অভিজ্ঞতা বর্ণনা করে শেখ হাসিনা বলেন, ‘দেশের মানুষই একমাত্র প্রেরণার শক্তি। ’ 
 
সম্মেলনে প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, শূন্য হাতে যাত্রা শুরু করেও জাতির পিতা যুদ্ধবিধ্বস্ত দেশকে এগিয়ে নিয়েছেন।

সরকারপ্রধান বলেন, ৭৫ এর পর মানুষের মাথাপিছু আয় কমেছে। গণতন্ত্র ও গণতান্ত্রিক ধারা ও বলিষ্ঠ নেতৃত্ব ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়। ক্ষমতা দখলকারীরা দেশ ও দেশের মানুষের জন্য কাজ না করে ভোগেই ব্যস্ত ছিল।  

করোনা মোকাবিলা করে মূল্যস্ফীতি কমিয়ে দেশের অর্থনীতিকে শক্ত অবস্থানে ধরে রাখতে সক্ষম হলেও যুদ্ধ, নিষেধাজ্ঞা ও পাল্টা নিষেধাজ্ঞার কারণে অর্থনীতিতে ধাক্কা এসেছে।

প্রধানমন্ত্রী বলেন, জনগণের কাছে সবচেয়ে গ্রহণযোগ্য দল আওয়ামী লীগ। জনপ্রিয়তা ধরে রেখেই দেশকে এগিয়ে নিতে হবে।

বাংলাদেশ কখনো কারো কাছে ভিক্ষা করে নয়, করুণা করে নয়, মর্যাদার সঙ্গে মাথা উঁচু করে চলবে। সেই ব্রত নিয়েই কাজ করে যাচ্ছেন বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

news24bd.tv/আইএএম