চট্টগ্রাম বন্দরে কনটেইনার টার্মিনাল নির্মাণে ১ বিলিয়ন ডলার দেবে আবুধাবি পোর্টস গ্রুপ

সমঝোতা স্মারকে সই করেন চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েল এবং আবুধাবি পোর্টস গ্রুপের চিফ এক্সিকিউটিভ অফিসার সাইফ আল মাজরুই

চট্টগ্রাম বন্দরে কনটেইনার টার্মিনাল নির্মাণে ১ বিলিয়ন ডলার দেবে আবুধাবি পোর্টস গ্রুপ

অনলাইন ডেস্ক

চট্টগ্রাম বন্দরের বে-টার্মিনালে মালটিপারপাস কনটেইনার টার্মিনাল নির্মাণে প্রায় এক বিলিয়ন ডলার বিনিয়োগ করতে চায় আবুধাবি পোর্টস গ্রুপ। এক হাজার ৫০০ মিটার দৈর্ঘ্যরে এ টার্মিনাল নির্মাণে আবুধাবি গ্রুপের সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ।  

বৃহস্পতিবার (১৭ মে) রাজধানীর একটি হোটেলে এ বিষয়ে সমঝোতা স্মারকে সই করেন চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েল এবং আবুধাবি পোর্টস গ্রুপের চিফ এক্সিকিউটিভ অফিসার সাইফ আল মাজরুই।  

স্মারকপত্র অনুযায়ী, আরব আমিরাতের আবুধাবি পোর্টস গ্রুপ মালটিপারপাস টার্মিনাল নির্মাণে বিনিয়োগ করবে।

তারা অবকাঠামো উন্নয়নের পাশাপাশি যন্ত্রপাতিও সংগ্রহ করবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নৌপরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, এক হাজার ২৫০ মিটার দৈর্ঘ্যের বে মাল্টিপারপাস টার্মিনাল হলে দেশের মেরিটাইম সেক্টরে একটি মাইলফলক হবে। কারণ বর্তমানে কর্ণফুলী নদীর পারে গড়ে ওঠা জেটিতে পৌঁছাতে একটি জাহাজকে যেখানে ১৫ কিলোমিটার ভেতরে প্রবেশ করতে হয়, সেখানে এটি নির্মাণ হলে শূন্য কিলোমিটারে বার্থিং সম্ভব হবে। এ ছাড়া ১২ মিটার গভীরতার জাহাজও ভিড়তে পারবে।  

1

চট্টগ্রাম বন্দর সূত্র জানায়, চট্টগ্রাম নগরীর হালিশহরের ইপিজেড থেকে দক্ষিণ কাট্টলী রাসমনি ঘাট পর্যন্ত সাগরের ভেতরের প্রায় দুই হাজার ৩০০ একর জায়গায় বে টার্মিনাল নির্মাণে প্রকল্প নিয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। বন্দরের অন্যান্য টার্মিনালে জোয়ার-ভাটা, দিন-রাত, নদীর গভীরতা বিবেচনা করে জাহাজ জেটিতে ভিড়লেও বে টার্মিনালে ২৪ ঘণ্টা জাহাজ ভিড়তে পারবে। বন্দরে একসঙ্গে ১৬টি জাহাজ বার্থিং করা গেলেও বে টার্মিনালে গড়ে প্রায় ৫০টি জাহাজ একসঙ্গে বার্থিং করানো যাবে।

বন্দরের জেটির দৈর্ঘ্য চার কিলোমিটার হলেও বে টার্মিনালের দৈর্ঘ্য হবে ৬.৫ কিলোমিটার। বঙ্গোপসাগরের তীরে বে টার্মিনালের আওতায় চারটি টার্মিনাল নির্মিত হবে। এর মধ্যে চট্টগ্রাম বন্দরের আওতায় একটি মাল্টিপারপাস টার্মিনাল নির্মিত হবে, এর দৈর্ঘ্য এক হাজার ২৫০ মিটার। বাকি তিনটি টার্মিনালের প্রতিটির দৈর্ঘ্য প্রায় এক হাজার ১২৫ মিটার করে। এর মধ্যে দুটি কনটেইনার টার্মিনাল ও একটি অয়েল টার্মিনাল হবে।

দুটি কনটেইনার টার্মিনালের একটি নির্মাণ করবে পোর্ট অব সিঙ্গাপুর ও অন্যটি দুবাইয়ের ডিপি ওয়ার্ল্ড। এ ছাড়া অয়েল টার্মিনালটি বিদেশি বিনিয়োগ নিয়ে নির্মাণ করবে দেশীয় প্রতিষ্ঠান ইস্ট কোস্ট।

বে টার্মিনালে আবুধাবি পোর্ট ছাড়াও পোর্ট অব সিঙ্গাপুর বিনিয়োগ করবে দেড় বিলিয়ন ডলার, দুবাইয়ের ডিপি ওয়ার্ল্ড বিনিয়োগ করবে আরও দেড় বিলিয়ন ডলার। এ ছাড়া অয়েল টার্মিনাল নির্মাণে ইস্ট কোস্ট বিদেশি কম্পানির সহযোগিতায় বিনিয়োগ করবে সাড়ে তিন বিলিয়ন মার্কিন ডলার। বে টার্মিনালের চ্যানেল ও ব্রেক ওয়াটারের জন্য বিশ্বব্যাংক ৫০০ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষকে।

news24bd.tv/আইএএম