র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার প্রশ্নে যা বলল যুক্তরাষ্ট্র 

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মূখ্য উপমুখপাত্র বেদান্ত প্যাটেল

র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার প্রশ্নে যা বলল যুক্তরাষ্ট্র 

অনলাইন ডেস্ক

এখনই র‌্যাবের ওপর থেকে নিষেধজ্ঞা প্রত্যাহার হচ্ছে না বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মূখ্য উপমুখপাত্র বেদান্ত প্যাটেল। বৃহস্পতিবার (১৬ মে) রাতে মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে বাংলাদেশ বিষয়ে করা এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

ব্রিফিংয়ে এক সাংবাদিক জানতে চান, বাংলাদেশ সফররত যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লুর সঙ্গে একটি বৈঠক শেষে ক্ষমতাসীন প্রধানমন্ত্রীর বিনিয়োগ উপদেষ্টা সাংবাদিকদের বলেছেন, র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে হোয়াইট হাউস এবং স্টেট ডিপার্টমেন্ট কাজ করছে। এ বিষয়ে বিচার বিভাগকে বলা হয়েছে এবং প্রক্রিয়ার মধ্যে আছে।

এই দাবি কি সত্য?

জবাবে বেদান্ত প্যাটেল বলেন, ‘এমন দাবি সম্পূর্ণ মিথ্যা। যুক্তরাষ্ট্র র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না। নিষেধাজ্ঞাসমূহ আরোপ করা হয়েছে আচরণ পরিবর্তন এবং জবাবদিহিতা নিশ্চিত করার উদ্দেশ্যে। ’

উল্লেখ্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান বা সরকারের কেউ র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা সরাসরি বলেননি।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার পর র‌্যাবের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ কমার কথা স্বীকার করেছেন ডোনাল্ড লু। ঢাকায় আলোচনায় তিনি বলেছেন, নিষেধাজ্ঞা প্রত্যাহার আইনি বিষয়। এটি পুরোপুরি তাদের হাতেও নেই।

ডোনাল্ড লু র‌্যাবের উন্নতির প্রশংসার পাশাপাশি আইন প্রয়োগকারী অন্য সংস্থাগুলোর বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলেছেন।

news24bd.tv/আইএএম

এই বিভাগের পাঠকপ্রিয়