হিট অফিসার থেকে হিট অ্যালার্ট

হিট অফিসার থেকে হিট অ্যালার্ট

মো. ইস্রাফিল আলম

সাম্প্রতিক বছরগুলোতে গ্রীষ্মকালে বাংলাদেশে তাপমাত্রা ভয়াবহ আকার ধারণ করছে। বিশেষ করে এপ্রিল মাস এলেই ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাচ্ছে তাপমাত্রা। গ্রামঞ্চলের পাশাপাশি শহরগুলোতে অসহনীয় হয়ে পড়ছে জনজীবন। অনেকাংশেই গাছপালাহীন রাজধানী ঢাকায় তাপপ্রবাহে মানুষের অবস্থা আরও শোচনীয়।

গত কয়েক বছরে গ্রীষ্মকালে দেশে হিটস্ট্রোকে অনেক মানুষ মারা গেছে। এই অবস্থায় যে দুটি বিষয় মানুষের মুখে মুখে- তা হলো হিট অফিসার ও হিট অ্যালার্ট।  

২০২৩ সালের ৪ মে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকার তাপমাত্রা কমাতে হিট অফিসার হিসেবে নিয়োগ দেওয়া হয় মেয়র আতিকুল ইসলামের মেয়ে বুশরা আফরিনকে। হিট অফিসার হিসেবে জলবায়ু পরিবর্তনে তার ভূমিকা থাকলেও আদৌ তাৎক্ষণিক তাপমাত্রা নিয়ন্ত্রণে তার ভূমিকা রাখার তেমন সুযোগ নেই।

তবুও গরমে অতিষ্ট নগরবাসী হিট অফিসারের কর্মকাণ্ড নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা ট্রল করছেন।  

গরমে মানুষের হাঁসফাঁস অবস্থায় একের পর এক বিভিন্ন অঞ্চলে জারি করা হচ্ছে ‘হিট অ্যালার্ট’। গতকালও (১৭ মে) দেশের চার বিভাগে হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অফিস। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ মানুষের আলোচনায় ‘হিট অ্যালার্ট’।  

গত বছর হিট অফিসার হিসেবে নিয়োগের পর বুশরা আফরিন বলেছিলেন, ‘আমরা শহরের প্রচণ্ড তাপ থেকে মানুষ ও সম্প্রদায়কে রক্ষা করার জন্য আমি প্রতিশ্রুতিবদ্ধ। বিভিন্ন শহরের নেতা এবং বিশেষজ্ঞদের একটি বৈশ্বিক সংগঠনে যোগ দিতে পেরে আমি রোমাঞ্চিত। ঢাকার একজন স্থায়ী বাসিন্দা হিসেবে আমি জানি তীব্র তাপপ্রবাহ মোকাবিলায় জরুরি পদক্ষেপের বিকল্প নেই। ’ডিএনসিসির মেয়র বাবা মো. আতিকুল ইসলামও তাকে এ কাজে সহায়তার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।  

বুশরা বলেন, ‘সত্যি কথা বলতে গেলে, কাজ করার এটাই উপযুক্ত সময়। সবাই ঝুঁকির মধ্যে রয়েছে। শুধু আমার মেয়ের জন্য নয়; বরং সব শিশুর জন্য শীতল ও আরও সমতার একটি ভবিষ্যৎ নির্মাণ করতে চাই। ’

এ বছরের ২২ এপ্রিল একটি টিভি চ্যানেলকে বুশরা আফরিন বলেন, গত বছর আমরা শহরের অনুন্নত অন্তত ১৫টি এলাকায় সবুজায়ন প্রোগ্রাম করেছি। যেখানে পাঁচ হাজারেরও বেশি বৃক্ষরোপণ করা হয়েছে। পাশাপাশি তাদের সবুজায়নের প্রয়োজনীয়তা নিয়েও সচেতনতা সৃষ্টির কাজ করা হয়। স্থানীয় বাসিন্দাদের আমরা বুঝিয়েছি, নিজে ও পরিবারের সদস্যদের কীভাবে তীব্র গরম থেকে বাঁচাতে পারবো। ’

বুশরার নিয়োগের পর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ট্রলের শিকার হচ্ছেন। তিনি ঢাকা উত্তরের নগরপিতা আতিকুল ইসলামের কন্যা। এটা নিয়ে হয় নানা সমালোচনা।  

এ বছর তীব্র তাপপ্রবাহ শুরু হওয়ার পর মুরসালিন নোমানী নামে একজন সাংবাদিক তার ফেসবুক পেজে লেখেন, ‘হিট অফিসার এখন কোথায়?। আশিকুর রহমান নামে আরেকজন লেখেন, ‘হিট অফিসার কী করছেন। ’  

শুক্রবার (১৭ মে) বিকেলে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে দেশের চার বিভাগে নতুন করে ৪৮ ঘণ্টার জন্য হিট অ্যালার্ট জারি করা আবহাওয়া অফিস। এতে বলা হয়, ঢাকা বিভাগের পশ্চিমাঞ্চলসহ রংপুর, রাজশাহী এবং খুলনা বিভাগের ওপর দিয়ে চলমান তাপ প্রবাহ শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। এর আগেও বেশ কয়েক দফায় তাপপ্রবাহের কারণে দেশে হিট অ্যালার্ট জারি করে আবহাওয়া অফিস। এ নিয়ে তৈরি হচ্ছে নানা আলোচনা। বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে ট্রল।

news24bd.tv/আইএএম