শি-পুতিনের ছবি নিয়ে হাস্যরস হোয়াইট হাউজের

শি-পুতিনের ছবি নিয়ে হাস্যরস হোয়াইট হাউজের

অনলাইন ডেস্ক

কিছুদিন আগেই চীন সফরে যান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার সেই দুই দিনের এই সফরে গত বৃহস্পতিবার (১৬ মে) বেইজিং পৌঁছান রুশ প্রেসিডেন্ট।

সফরকালীন বেইজিংয়ে থাকার সময় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিন পিং একে অপরকে আলিঙ্গন করেন। সেই আলিঙ্গনের একটি ছবি নিয়ে হাস্যরস করেছে মার্কিন প্রেসিডেন্ট সদর দফতর হোয়াইট হাউজ।

ছবির সেই আলিঙ্গন ছাড়া চীন ও রাশিয়ার মধ্যে সম্পর্কে বিস্ময়কর কোনও অগ্রগতি দেখেনি বলেছে মার্কিন প্রেসিডেন্ট সদর দফতর হোয়াইট হাউস থেকে জানানো হয়।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি এক ব্রিফিংয়ে বলেছেন, 'একে অন্যকে আলিঙ্গন? ভালো, এটা তাদের জন্য চমৎকার। '

যুক্তরাষ্ট্রের দুই প্রতিপক্ষের আলিঙ্গনাবদ্ধ অবস্থায় একটি ছবি দেখিয়ে এর তাৎপর্য নিয়ে জিজ্ঞেস করা হলে কিরবি এসব কথা বলেন।
কিরবি কৌতুক করে আরও বলেন, শারীরিক ভালোবাসা প্রকাশ নিয়ে কথা বলতে তিনি স্বাচ্ছন্দ্যবোধ করেন না।

তারা কেন একে অন্যকে জড়িয়ে ধরা ভালো মনে করেছেন, সেটা নিয়ে তাদের কথা বলাই ভালো হবে।

কিরবি আরও বলেন, 'এই বৈঠকে আমাদের বিস্মিত হওয়ার মতো খুব বেশি কিছু ঘটেছে বলে আমরা মনে করছি না। ' পুতিনের সফরে এ ধরনের সম্পর্কে কোনও অগ্রগতি হয়েছে বলে মনে করছে না যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন থেকে জানানো হয়, মস্কোর সশস্ত্র বাহিনীকে শিগগিরই শি জিনপিং সহায়তা করতে চান না বলেই তাদের ধারণা।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র বারংবারই চীন ও রাশিয়ার সম্পর্ক নিয়ে উদ্বেগ জানিয়ে আসছে। দেশটি আগেও অভিযোগ করেছে চীনা প্রতিষ্ঠান ইউক্রেনে হামলার জন্য ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করছে।

news24bd.tv/SC