রাফা ছেড়ে আট লাখ মানুষ পালিয়ে গেছে: জাতিসংঘ

সংগৃহীত ছবি

রাফা ছেড়ে আট লাখ মানুষ পালিয়ে গেছে: জাতিসংঘ

অনলাইন ডেস্ক

গত সপ্তাহে ফিলিস্তিনের রাফা শহরে ইসরায়েলের অভিযান শুরুর পর থেকে ৮ লাখের বেশি মানুষ শহর ছেড়ে পালিয়ে গেছেন বলে জানিয়েছে জাতিসংঘের ফিলিস্তিন বিষয়ক সংস্থার প্রধান ফিলিপে লাজারিনি। শনিবার (১৮ মে) এক বিবৃতিতে তিনি এই তথ্য জানান। খবর আল জাজিরার।

বিবৃতিতে লাজারিনি বলেন, গাজায় যুদ্ধ শহর পর থেকে এখানকার মানুষকে একাধিকবার ঘরবাড়ি ছেড়ে পালাতে হয়েছে এবং ক্যাম্পে আশ্রয় নিতে হয়েছে।

বাস্তচ্যুত হওয়ার পরে মানুষের কোনো নিরাপত্তা থাকে না, এবং সবকিছু ছেড়ে বারবার এক জায়গা থেকে অন্য জায়গায় আশ্রয় নিতে হয়। এবং বার বার নতুন করে শুরু করতে হয়।

শনিবার গাজার বিভিন্ন স্থানে ইসরায়েলি হামলায় ডজনেরও বেশি মানুষ নিহত হয়েছেন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, গত ২৪ ঘণ্টায় ৮৩ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।

শনিবার রাতে আল জাজিরার প্রতিবেদক ইসমাইল আলঘুল জানান, জাবালিয়া ক্যাম্পে ইসরায়েলি হামলার পর ৪০টি লাশ কামাল আধওয়ান হাসপাতালে এসে পৌঁছেছে। একও আঘাতেই ১৩ জন নিহত হয়েছেন।

এদিকে, খান ইউনিসে ইসরায়েলি হামলায় চারজন এবং নুসিরাত ক্যাম্পে এক হামলায় তিনজন ফিলিস্তিনি নিহত হয়েছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্ব নেতাদের অনেকেই ইসরায়েলকে রাফায় হামলা না চালাতে অনুরোধ করেছিলো। কিন্তু বেঞ্জামিন নেতানিয়াহুর সরকার কারও কথাই শুনছে না।

গত সপ্তাহে ইসরায়েল গাজাকে মিশরের সাথে যুক্তকারী রাফা সীমান্ত দখলে নিয়ে নেয়। ৭ মে থেকে সীমান্ত পুরোপুরি বন্ধ রয়েছে।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক