কে এই এভারেস্ট জয়ী বাবর আলী ? 

বাবর আলী

কে এই এভারেস্ট জয়ী বাবর আলী ? 

অনলাইন ডেস্ক

আজ রোববার ( ১৯ মে)  সকালে হিমালয়ের সর্বোচ্চ চূড়ায় পঞ্চম বাংলাদেশি হিসাবে ওঠেন বাবর। বাংলাদেশের পতাকা আবার উড়িয়ে দিলেন। এর আগে আরও পাঁচ বাংলাদেশি এভারেস্ট জয় করলেও দীর্ঘ ১১ বছর পর আর কেউ যাননি। ১১ বছর পর কোনও বাংলাদেশি এই কৃতিত্ব দেখালেন।


বাবরের অভিযানের সমন্বয়কারী ভার্টিকাল ড্রিমারস তাদের ফেইসবুকে লিখেছে-
অবশেষে!!
পৃথিবীর শীর্ষ এভারেস্ট ছুঁয়েছি আমরা!!! ১১ বছর প্রতীক্ষার পর আজ তৃতীয় মেরুতে উড়েছে লাল-সবুজ!!
ঠিক শুনছেন। আমাদের স্বপ্ন সারথি বাবর আলী আজ সকাল স্থানীয় সময় ০৮:৩০ (বাংলাদেশের সময় ০৮:৪৫ এ) আকাশ ছুঁয়েছে।
.
সৃষ্টিকর্তার কৃপায় এবং লাখো শুভাকাঙ্ক্ষীদের দোয়ায় প্রকৃতি মাতা বাবরকে ক্ষণিকের জন্য স্থান দিয়েছেন নিজের চূড়ায়। খানিক আগে বেসক্যাম্প ম্যানেজার এবং আউটফিট মালিক আমাদের এই তথ্য নিশ্চিত করেছেন।
এখন বাবর আছে ক্যাম্প-৪ এ নামার পথে। ওই ডেথ জোনে যোগাযোগ সম্ভব নয়। তাই অভিযানের ছবি পেতে সময় লাগবে।
.
আমরা ভীষণ আনন্দিত। কিন্তু ভুলে গেলে চলবেনা আমাদের মূল লক্ষ্য কিন্তু শুধু এভারেস্ট নয়, লোৎসেও। তাই দোয়াতে থাকুক বাবর আলী।  
.
যেকোন মিডিয়া বাবরের এই সাফল্যের খবর প্রচার করতে ইচ্ছুক হয়ে ছবি ও প্রেস রিলিজ চাইলে যোগাযোগ করুন অভিযান সমন্বয়ক ফরহান জামানের সাথে হোয়াটসঅ্যাপে (01818-416570)।
ধন্যবাদ।
Everest-Lhotse Expedition by Babar Ali'.
Powered By:
Visual Knitwears Ltd. 
www.visualknit.com
Everest Pharmaceuticals Ltd. 
Dhaka Diver's Club 
Blue Jay - Bangladesh 
চন্দ্রবিন্দু 
Giri-গিরি 

আরও পড়ুন :.পঞ্চম বাংলাদেশি হিসেবে এভারেস্ট জয় করলেন বাবর আলী
বাবরের এভারেস্ট জয়ে চট্রগ্রামে এরিমধ্যে আনন্দের বন্যা বইছে।  কারণ ৩৩ বছর বয়সী বাবর আলীর বাড়ি চট্টগ্রামের হাটহাজারী উপজেলার বুডিশ্চর গ্রামে। পেশায় তিনি চিকিৎসক। এমবিবিএস ডিগ্রি নেন চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে। ওই মেডিকেলের ৫১তম ব্যাচের শিক্ষার্থী ছিলেন তিনি। চিকিৎসক হিসেবে সফল হলেও তার নেশা ছিল পাহাড় ডিঙানো। এটা ছোটবেলা থেকেই। বৃহত্তর চট্রগ্রামের বিভিন্ন পাহাড়ে তরুণ বয়সেই ঘুরে বেড়াতেন।  
ফেইসবুকে তিনি নিজের পরিচয় দেন এভাবে- ‘পেশায় ডাক্তার, নেশায় পাহাড়ি’।
চট্টগ্রামের পর্বতারোহণ ক্লাব ভার্টিক্যাল ড্রিমারসের প্রতিষ্ঠাতা সদস্য তিনি। এই ক্লাবের হয়ে ২০১৪ সাল থেকে হিমালয়ের নানা শিখরে চালান অভিযান।
২০১৭ সালে ভারতের উত্তরাখন্ড রাজ্যের উত্তরকাশী শহরের নেহরু ইনস্টিটিউট অব মাউন্টেনিয়ারিং থেকে মৌলিক পর্বতারোহণ নিয়ে প্রশিক্ষণ নেন বাবর।
২০২২ সালে প্রথম বাংলাদেশি হিসেবে ২২ হাজার ৩৪৯ ফুট উচ্চতার হিমালয়ের অন্যতম দুর্গম ও টেকনিক্যাল চূড়া আমা দাবলাম আরোহণ করেন তিনি।
এভারেস্ট জয়ের আগে বেশ কয়েকটি পর্বতশৃঙ্গ জয় করেন বাবর। তার মধ্যে রয়েছে সারগো রি (৪ হাজার ৯৮৪ মিটার), সুরিয়া পিক (৫ হাজার ১৪৫ মি.), মাউন্ট ইয়ানাম (৬ হাজার ১১৬ মি.), মাউন্ট ফাবরাং (৬ হাজার ১৭২ মি.), মাউন্ট চাউ চাউ কাং নিলডা সহ আরও কয়েকটি।

news24bd.tv/ডিডি