সুন্দরবনে দুর্বৃত্তের হামলায় ভারতীয় বনরক্ষী নিহত

সুন্দরবনের একটি এলাকা (ফাইল ছবি)

সুন্দরবনে দুর্বৃত্তের হামলায় ভারতীয় বনরক্ষী নিহত

অনলাইন ডেস্ক

সাতক্ষীরার দক্ষিণ তালপট্টি সীমান্তবর্তী সুন্দরবনের ভারতীয় অংশে দুর্বৃত্তের হামলায় একজন ভারতীয় বনরক্ষী নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও তিন জন। ভারতীয় হাইকমিশন থেকে পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়েছে।  

হামলাকারীরা বাংলাদেশি নাগরিক বলে হাইকমিশন থেকে দাবি করা হলেও বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনী (বিজিবি) তা অস্বীকার করেছে।

  

ভারতীয় হাইকমিন থেকে পাঠানো ওই বার্তায় বলা হয়েছে, শনিবার (১৮ মে) দুপুর ২টার দিকে জাতীয় উদ্যান পশ্চিম রেঞ্জের বিট অফিস এলাকায় অমলেন্দু হালদার নামে একজন বনরক্ষীকে হত্যা করা হয়েছে। আরও তিনজন ব্যক্তিকে জখম করা হয়েছে।  

এতে বলা হয়, বন বিভাগের একটি টহল দল নৌকায় টহল দিচ্ছিল। এ সময় ১০ জন দুর্বৃত্তের মুখোমুখি হয় তারা।

দুর্বৃত্তরা বাংলাদেশ থেকে বিজিবির নিরাপত্তা গ্রিড লঙ্ঘন করে ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করে। চার জনের সমন্বয়ে গঠিত টহল দল দুর্বৃত্তদের চ্যালেঞ্জ করলে তারা ধারালো অস্ত্র দিয়ে অমলেন্দু হালদারকে হত্যা করে এবং তিন জন গুরুতর আহত হন। হামলাকারীরা বাংলাদেশি বলে দাবি করেছে হাইকমিশন।  

ওই ঘটনার পর বন বিভাগের সঙ্গে যৌথ অভিযানে নেমেছে বিএসএফ। বিজিবিকেও এ ঘটনা জানানো হয়েলে বলে হাইকমিশন জানিয়েছে।  

এদিকে, এ ঘটনার বিষয়ে জানতে সাতক্ষীরা ১৭ ব্যাটালিয়ন নীলডুমুর বিজেবি’র সিও লেফটেন্যান্ট কর্নেল সানভীর হাসান মজুমদারের সঙ্গে কথা হয় নিউজ টোয়েন্টিফোরের। তিনি বলেন, ‘দক্ষিণ তালপট্টির দিকে ভারতীয় অংশে সন্ত্রাসীদের গুলিতে একজন নিহতের খবর তারা আমাদের জানিয়েছে। তারা বলেছে দুর্বৃত্তরা বাংলাদেশি নাগরিক। আমরা বলেছি, বাংলাদেশি বলতে হলে প্রমাণ দিতে হবে। তারা কোনো তথ্য-প্রমাণ দিতে পারিনি। আমরা তাদের অভিযোগ গ্রহণ করিনি। ’

news24bd.tv/আইএএম