নিষেধাজ্ঞা নয়, ব্যাটারিচালিত রিক্সা ঝুঁকিমুক্ত করা জরুরি 

আরিফ জেবতিক

নিষেধাজ্ঞা নয়, ব্যাটারিচালিত রিক্সা ঝুঁকিমুক্ত করা জরুরি 

আরিফ জেবতিক

ব্যাটারি চালিত রিক্সার একমাত্র সমস্যা হচ্ছে এর কোন সেফটি মেজার নেই। প্রবলবেগে যখন এই রিক্সা চলে তখন যে কোন সময় উল্টে পড়ে যাত্রীরা আহত নিহত হতে পারেন।
এই সমস্যার সমাধান করাটাও খুব জটিল কিছু নয়। যে কোন যোগ্য ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টকে দায়িত্ব দিলে, তাঁরা সহজে উল্টে যাবে না এরকম রিক্সার ডিজাইন করে ফেলতে পারবেন।

তারপর এই রিক্সায় কত হর্সপাওয়ারের ইঞ্জিন লাগানো যাবে যাতে স্পিড নিয়ন্ত্রনে থাকে, কোন পদ্ধতির ব্রেক লাগানো হবে, সেগুলোও ঠিক করে দেয়া সম্ভব।  
এই যুগে এসে কায়িক শ্রম দিয়ে কেউ রিক্সা টেনে নিয়ে যাচ্ছে, আমরা সেটাতে বসে আছি, এটি ভালো বিষয় না। মানুষ গরীব হয়েছে বলেই তাঁকে কায়িক শ্রম দিতে হবে, সে প্রযুক্তির কোন সুবিধা ভোগ করতে পারবে না, এমনটা কেন হবে।

ব্যাটারি চালিত রিক্সা নিয়ে আরেকটি বড় আপত্তি দেখা যায় যে এরা বিদ্যুত চুরি করে।

বিদ্যুত চুরির জন্য আসলে দায়ী সরকারের সংশ্লিষ্ট বিভাগের অসাধু কর্মকর্তা-কর্মচারীরা। সরকার এই চুরি বন্ধে কোন কার্যকর ব্যবস্থা না নিয়ে বর্ধিত বিদ্যুতের দামটা আমাদের ঘাড়ে ফেলে দেয়। বিদ্যুত শুধু রিক্সায় চুরি হয় না, কলকারখানায় চুরি হয়, বস্তিতে লাইন টেনে চুরি হয়, বাসাবাড়িতেও চুরি হয়। চুরি হলে চুরি বন্ধ করবেন, ব্যবহার বন্ধ করা তো সমাধান না। কারখানায় বিদ্যুত চুরি হয় বলে কি সারাদেশের কলকারখানা বন্ধ করে দিবেন?
ব্যাটারি চালিত পরিবহনের ডিজাইন ঠিক করেন, এগুলোকে নিরাপদ করেন। কোন রাস্তায় চলতে পারবে, কোন রাস্তায় চলতে পারবে না, সেগুলো রেগুলেশন দেন।  
সরকারের দায়িত্বই হচ্ছে মানুষের জীবনকে সহজসাধ্য করতে নিয়মনীতি প্রচলন করে সেগুলো বাস্তবায়ন করা। এসব না করে শুধু এই নিষেধাজ্ঞা, সেই নিষেধাজ্ঞা এগুলো চালু করা সহজ কাজ। কিন্তু কাজের কাজ না।
লেখক:  ব্লগার, অনলাইন এক্টিভিস্ট।

news24bd.tv/ডিডি