যুবলীগ নেতার বিরুদ্ধে প্রতারণার মামলা করতে হাইকোর্টের নির্দেশ

হাইকোর্ট ভবন।

যুবলীগ নেতার বিরুদ্ধে প্রতারণার মামলা করতে হাইকোর্টের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

একজনের পরিবর্তে অন্যজন কারাভোগের ঘটনায় উত্তরার যুবলীগ নেতা নাজমুল মিরাজসহ তিনজনের বিরুদ্ধে শাহবাগ থানায় মামলা দায়ের করতে সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেলকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (২০ মে) বিচারপতি আশরাফুল কামালের একক হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন । একই সাথে এ ঘটনা তদন্তে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দিয়েছেন আদালত। এধরনের ঘটনা যেন আর না ঘটে সে ব্যাপারে সতর্ক থাকতে আইনজীবী ও অধস্তন আদালতের বিচারকদের প্রতি নির্দেশ দিয়েছেন আদালত।

আদালত বলেন, আসামিকে আদালতে উপস্থাপন করার সময় এনআইডি, ছবিসহ সঠিক পরিচয় যাচাই-বাছাই করবেন আদালত। এছাড়া মামলার আবেদন এফিডেভিট করার সময় আসামির যাবতীয় তথ্য উপস্থাপন করতে আইনজীবীদের প্রতি নির্দেশ দেন আদালত।

মামলার নথি থেকে জানা যায়, ২০২০ সালের আগস্ট মাসে উত্তরায় একটি বাসায় অভিযান চালায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। সেখান থেকে বিপুল পরিমাণ ফেনসিডিল, গাঁজাসহ আটক করা হয় আনোয়ার হোসেন নামে একজনকে।

তবে পালিয়ে যেতে সক্ষম হন মাদক চক্রের মূলহোতা।

মাদক উদ্ধারের এ ঘটনায় দুজনকে আসামি করে মামলা দায়ের করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। বিচারে অপরাধ প্রমাণ হওয়ায় পলাতক ওই ব্যক্তিকে সাত বছরের কারাদণ্ড দেন আদালত। সাজাপ্রাপ্ত ঐ আসামি মাদক কারবারের মূলহোতা ঢাকার উত্তরার ৫৩ নম্বর ওয়ার্ড যুবলীগ নেতা নাজমুল হাসান।

২০২৩ সালের ৯ আগস্ট নাজমুল পরিচয় দিয়ে আদালতে আত্মসমর্পণ করেন গাজীপুরের মিরাজুল ইসলাম। জামিন আবেদন নামঞ্জুর করে আদালত তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। ফলে নাজমুলের পরিবর্তে ঢাকা কেন্দ্রীয় কারাগারে যান মিরাজুল। ১১ দিন জেল খাটার পর ওই বছরের ২০ আগস্ট তিনি জামিনে বেরিয়ে আসেন। গাড়ি-বাড়ি এবং বড় অঙ্কের টাকা দেয়ার চুক্তিতে নাজমুলের পরিবর্তে মিরাজুল জেলে যান বলে জানা যায়।

সম্প্রতি আদালতে নির্দেশে আত্মসমর্পণ করলে নাজমুলকে কারাগারে পাঠিয়ে দেন আদলত।

news24bd.tv/ab