পঞ্চম ধাপে ভোট পড়ল ৫৭ শতাংশ

ম্বাইয়ের একটি কেন্দ্রে সোমবার ভোট দিতে আসেন মুকেশ আম্বানি, নিতা আম্বানি ও আকাশ আম্বানি। ছবি: রয়টার্স

ভারতে নির্বাচন

পঞ্চম ধাপে ভোট পড়ল ৫৭ শতাংশ

অনলাইন ডেস্ক

কড়া নিরাপত্তার মধ্যে ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের পঞ্চম ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে সোমবার। এই ধাপে ৬টি রাজ্য ও ২টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৪৯ আসনে ভোট হয়। এই ধাপে ভোট পড়েছে ৫৭ দশমিক ৫১ শতাংশ। শতাংশের হিসেবে সবচেয়ে বেশি ভোট পড়েছে পশ্চিমবঙ্গে।

সেখানে ভোট পড়েছে ৭৩ শতাংশ।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস বলছে, আজ ভাগ্য নির্ধারণ হয়েছে প্রধান বিরোধী দল ভারতীয় কংগ্রেসের নেতা রাহুল গান্ধী, বিজেপির নেতা প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও স্মৃতি ইরানির। পশ্চিমবঙ্গে মুখোমুখি হন দুই তারকা রচনা ব্যানার্জি ও লকেট চট্টোপাধ্যায়।

এবারের ধাপে ভোটগ্রহণ হয়েছে লাদাখে।

ভারতের নির্বাচন কমিশন বলছে, সেখানে ভোট পড়েছে ৬৭ দশমিক ১৫ শতাংশ। এই ধাপে সবচেয়ে কম ভোট পড়েছে উত্তর প্রদেশে, ৪৯ শতাংশ। এর মধ্যে মুম্বাইয়ের দক্ষিণাঞ্চলে ভোট পড়েছে সবচেয়ে কম, ৪৫ শতাংশের নিচে।  

এ ধাপের নির্বাচনে কারচুপি হয়েছে বলে অভিযোগ করেছেন শিব সেনার (ইউবিটি) নেতা আদিত্য ঠাকরে। তিনি বলেন, কেন্দ্রের বাইরে ভোটারেরা অনেক অভিযোগ করেছেন।  

পঞ্চম দফায় ৪৯ আসনে মোট প্রার্থীর সংখ্যা ছিল ৬৯৫ জন। আগামী ২৫ মে ষষ্ঠ দফায় ৫৮টি আসনে ভোট অনুষ্ঠিত হবে। এর মধ্যে উত্তর প্রদেশের ১৪টি, মহারাষ্ট্রের ১৩টি, পশ্চিমবঙ্গের ৭টি, বিহারের ৫টি, ওড়িশার ৫টি, ঝাড়খন্ডের ৩টি, জম্মু-কাশ্মীরের ১টি এবং লাদাখের ১টি আসনে ভোট নেওয়া হচ্ছে। মোট প্রার্থী সংখ্যা ৬৯৫ জন।

news24bd.tv/aa