তাবরিজেই হবে রাইসির শেষকৃত্য

হেলিকপ্টার দুর্ঘটনায় প্রয়াত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি

তাবরিজেই হবে রাইসির শেষকৃত্য

অনলাইন ডেস্ক

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে মারা যাওয়া ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি শেষকৃত্য হবে দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর তাবরিজে। একই সঙ্গে নিহত দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানের দাফন সম্পন্ন হওয়ার কথা রয়েছে।

ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের কর্মকর্তাদের উদ্ধৃত করে তাসনিম আরও জানিয়েছে, প্রেসিডেন্টের পাশাপাশি তার নিহত সফরসঙ্গীদের শেষকৃত্যও হবে সেখানে।

এর আগে মরদেহগুলো তাবরিজের ফরেনসিক বিভাগে রাখা হবে।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি এক আনুষ্ঠানিক বিবৃতিতে প্রেসিডেন্ট রাইসির স্মরণে পাঁচ দিনের শোক ঘোষণা করেছেন।

অনুসন্ধান ও উদ্ধারকারী দল রাইসির বিধ্বস্ত হেলিকপ্টারটি কুয়াশায় ঢাকা পশ্চিম পর্বত অঞ্চলে খুঁজে পাওয়ার পর সোমবার (২০ মে) তিনি মৃত বলে নিশ্চিত হয় দেশটি। এতে ইসলামী প্রজাতন্ত্রে শোকের ছায়া নেমে এসেছে।

এদিকে এ ঘটনায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান তার ‘প্রিয় বন্ধু’ প্রেসিডেন্ট রাইসির প্রতি সমবেদনা জানিয়ে 'এক্সে' একটি বিবৃতি দিয়ে বলেছেন, তিনি ইরান ও বিস্তৃত অঞ্চলে রাইসির ‘শান্তি প্রতিষ্ঠার প্রচেষ্টা’ প্রত্যক্ষ করেছেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই ঘটনায় শোক জানিয়ে বলেছেন, ভারত-ইরান দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে তার বিশাল অবদান ছিলো।

পাকিস্তানের সম্প্রতি নির্বাচিত প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ বলেছেন, রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির-আব্দুল্লাহিয়ান ‘পাকিস্তানের ভালো বন্ধু’ ছিলেন।

আফগানিস্তানের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ বলেছেন, তারা ‘ইসলামী প্রজাতন্ত্র ইরান ও এর জনগণের দুঃখে অংশীদার’।

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের পর ফিলিস্তিনি কর্তৃপক্ষের নেতা মাহমুদ আব্বাস একটি বিবৃতি প্রকাশ করে বলেছেন, তিনি ‘ভাতৃপ্রতিম ইরানি জনগণের প্রতি আন্তরিক সমবেদনা ও সহানুভূতি’ প্রেরণ করেছেন।

ইরানের উপসাগরীয় কয়েকটি মিত্রর একটি কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি ইরানি জনগণের প্রতি সমবেদনা জানিয়েছেন। ইরানের প্রতিবেশী ইরাকও ‘ভাতৃপ্রতিম ইরানি জনগণের সঙ্গে সংহতি’ প্রকাশ করেছে।

ইরান থেকে হাজার হাজার মাইল দূরে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো এক্সে লিখেছেন, তিনি ‘একজন অনুকরণীয় ব্যক্তি, বিশ্বের একজন অসাধারণ নেতাকে বিদায় জানাতে’ গভীরভাবে দুঃখিত।

এদিকে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইব্রাহিম রাইসি নিহত হওয়ায় বেশ কয়েকটি দেশে রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। এসব দেশের তালিকায় ইরান যেমন রয়েছে তেমনি রয়েছে ভারত ও পাকিস্তানের মতো দেশ। এ ছাড়া রাইসির মৃত্যুতে বিশ্বের অধিকাংশ দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা শোক প্রকাশ করেছেন। ইরানের এই বিপদের দিনে পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন তারা।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, ইব্রাহিম রাইসির মৃত্যুতে পাঁচদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। এছাড়াও ইরানের সর্বস্তরের জনগণের প্রতি সমবেদনা জানিয়েছেন তিনি।

news24bd.tv/SC