রাজউক চেয়ারম্যানসহ ৮ জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

সংগৃহীত ছবি

হাইকোর্টের নির্দেশ অমান্য করে উচ্ছেদ অভিযান

রাজউক চেয়ারম্যানসহ ৮ জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

নিজস্ব প্রতিবেদক

স্থগিতাদেশ অমান্য করে রাজধানীর মুগদা সড়কের দুইপাশে উচ্ছেদ অভিযান পরিচালনা করায় আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট।

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা, স্থানীয় কাউন্সিলরসহ সংশ্লিষ্ট আট জনকে আগামী ১০ দিনের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এই সংক্রান্ত আবেদনের পরিপ্রেক্ষিতে সোমবার বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি এস এম মাসুদ হোসেন দোলনের বেঞ্চ এ আদেশ দেন। আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ফিদা এম কামাল।

সঙ্গে ছিলেন মো. মশিহুর রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়। আর সিটি করপোরেশনের পক্ষে ছিলেন ব্যারিস্টার মেছবাহুর রহমান।

আদেশের পর মো. মশিহুর রহমান বলেন, স্থগিতাদেশ অমান্য করে উচ্ছেদ অভিযান পরিচালনা করায় হাইকোর্ট ১০ দিনের রুল জারি করেছেন।

শুনানিতে রিট আবেদনকারীদের আইনজীবী ফিদা এম কামাল বলেন, আদালতের আদেশকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ভাঙচুর চালানো হয়েছে। ভাঙচুরের আগে নোটিশ দিতে হবে। অধিগ্রহণ করতে হলেও নিয়ম অনুযায়ী করতে হবে।

এসময় সিটি করপোরেশনের আইনজীবী আদালতে বলেন, আদালতের আদেশের পর কোনো উচ্ছেদ হয়নি। ফিদা এম কামাল বলেন, আমাদের কাছে ভাঙচুরের ভিডিও আছে। এসময় আদালত বলেন, ঠিক আছে এখানে ভিডিও দেখার সুযোগ আছে। প্রয়োজনে আমারা দেখবো। শুধু বিচার করলেই হবে না, মানুষকে দেখাতেও হবে। পরে হাইকোর্ট রুল জারি করেন।

এর আগে স্থানীয় বাসিন্দা সালাউদ্দিন ও মাহবুবুর রহমানসহ ৩২ জন রিট করেন। ওই রিট শুনান করে মুগদা সড়কের দুই পাশে উচ্ছেদ অভিযান স্থগিত করতে নির্দেশ দেন হাইকোর্ট। একই সঙ্গে উচ্ছেদের আগে জমির মূল্য পরিশোধ এবং ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করা হয়। তবে ওই স্থগিতাদেশের পরও উচ্ছেদ অভিযান পরিচালনা করায় আদালত অবমাননার অভিযোগ দায়ের করেন আবেদনকারীরা।

এই রকম আরও টপিক