রাইসির জানাজায় লাখো মানুষের ঢল

সংগৃহীত ছবি

রাইসির জানাজায় লাখো মানুষের ঢল

অনলাইন ডেস্ক

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং তার সঙ্গে থাকা আরোহীদের জন্য বেশ কয়েকটি জানাজার আয়োজন করেছে ইরান সরকার। আজ মঙ্গলবার (২১ মে) স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায় উত্তর-পশ্চিমাঞ্চলীয় তাবরিজ শহরে অনুষ্ঠিত হয় প্রথম জানাজা। সেখানে শেষবারের মতো প্রিয় নেতাকে শেষ বিদায় জানাতে লাখো মানুষের ঢল নামে।

তাবরিজে স্থানীয় সময় সকালেই রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ানসহ নিহতদের প্রথম জানাজার আনুষ্ঠানিকতা শুরু হয়।

ভোর থেকেই নির্ধারিত স্থানে মানুষ জড়ো হতে থাকেন। তাদের বেশিরভাগের পরনে ছিল কালো পোশাক। অনেকের হাতে ছিল রাইসির ছবি ও ইরানের পতাকা।

আল জাজিরা জানায়, তাবরিজের জানাজা শেষে আরও কয়েকটি স্থানে জানাজার আয়োজনের কথা রয়েছে।

পরে রাইসি, আব্দুল্লাহিয়ানের মরদেহ তেহরানে নিয়ে যাওয়া হবে। সেখানে আরও একটি জানাজা হবে।

তেহরানে অনুষ্ঠিত হতে যাওয়া জানাজা নামাজের ইমামতি করবেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। সেখানে বিদেশি বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত থাকবেন বলে জানা গেছে। সেখান থেকে রাইসির মরদেহ ইরানের উত্তর-পূর্বে দ্বিতীয় বৃহত্তম শহর মাশহাদে নিয়ে যাওয়া হবে, যেখানে তিনি জন্মগ্রহণ করেছিলেন এবং বেড়ে উঠেছিলেন।

রাইসির দাফনসংক্রান্ত সব কার্যক্রমই রাষ্ট্রীয় মর্যাদায় সম্পাদন করা হচ্ছে। এছাড়া মাশহাদে আয়োজকরা বলেছেন যে তারা পবিত্র শহরে রাইসির জন্য বৃহস্পতিবার একটি "গৌরবময়" দাফনের পরিকল্পনা করছেন।

news24bd.tv/SHS