তরুণদের একটি আবিষ্কার সারা পৃথিবীকে বদলে দিতে পারে: বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী

তরুণদের একটি আবিষ্কার সারা পৃথিবীকে বদলে দিতে পারে: বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী

তরুণদের একটি আবিষ্কার সারা পৃথিবীকে বদলে দিতে পারে: বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী

অনলাইন ডেস্ক

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, ‘প্রশিক্ষিত পাকিস্তানি সেনাবাহিনীর বিরুদ্ধে মৃত্যু ঝুঁকি নিয়ে আমরা তরুণ প্রজন্মের জন্য যুদ্ধ করেছিলাম একটি স্বাধীন দেশ হবে, এ প্রত্যাশা নিয়ে। সুতরাং তরুণরা যেন পড়াশোনা করে ভালো মানুষ হয় এবং ভালো কর্মী হয়ে দেশের উন্নতি করতে পারে। তরুণদের একটি আবিষ্কার সারা পৃথিবীকে বদলে দিতে পারে। ’

‘আন্তর্জাতিক জাদুঘর দিবস’ উপলক্ষে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে মঙ্গলবার (২১ মে) এক সেমিনার ও তরুণ শিক্ষার্থীদের জন্য পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী এসব কথা বলেন।

২০০৯ সালে মন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের সূচনা থেকে তার উদ্যোগে মোবাইল অ্যাপস ব্যবহারের সফলতা প্রসঙ্গে ইয়াফেস ওসমান বলেন, ‘তখন মোবাইল ব্যবহারকারীর সংখ্যা ছিল ৪ কোটি, যা ১০ কোটিতে উন্নীত হয়েছিল। এমনকি ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রের মাধ্যমে দেশের প্রান্তিক পর্যায় পর্যন্ত পুরো জাতি তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সেবা পেয়েছে। প্রযুক্তির কল্যাণে কৃষকের সন্তান একই সঙ্গে ল্যাপটপ ও লাঙ্গল ব্যবহারের অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে।

তরুণদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, ‘বিজ্ঞানকে আনন্দের সঙ্গে এবং সহজভাবে শিখতে হবে। ’ সবাইকে ভালো মানুষ ও সৎ মানুষ হয়ে জীবন তৈরির আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘বঙ্গবন্ধু এবং তার পরিবার এদেশের জন্য জীবন দিয়েছেন। তার স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে তোমাদের তৈরি হতে হবে। ’

অনুষ্ঠানে বিভিন্ন প্রতিযোগিতার ২৮ জন বিজয়ী শিক্ষার্থীকে পুরস্কার প্রদান করা হয়। এতে সারাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থী, শিক্ষকসহ বিজ্ঞানসেবী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

news24bd.tv/aa