ডিসি-ইউএনওদের জন্য কেনা হচ্ছে ২৬১টি গাড়ি

সংগৃহীত ছবি

ডিসি-ইউএনওদের জন্য কেনা হচ্ছে ২৬১টি গাড়ি

অনলাইন ডেস্ক

জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) জন্য ২৬১টি বিলাসবহুল গাড়ি কেনার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এতে ব্যয় হবে ৩৮২ কোটি টাকা। গতকাল মঙ্গলবার (২১ মে) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে এ সিদ্ধান্ত হয়। প্রধানমন্ত্রীর কার্যালয় ও জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

অর্থ বিভাগ ও জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা যায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন এবং মাঠপর্যায়ে নিরবচ্ছিন্ন পরিবহন সেবা নিশ্চিত করতে গত বছরের আগস্টে এসব গাড়ি কেনার উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু নতুন গাড়ি কেনার প্রস্তাব প্রধানমন্ত্রীর কার্যালয় গত নভেম্বরে অনুমোদন না দিয়ে ফেরত পাঠিয়েছিল। একই সঙ্গে তিনটি পর্যবেক্ষণ তুলে ধরে সেসবের জবাব দিতে জনপ্রশাসন মন্ত্রণালয়কে নির্দেশ দেওয়া হয়।

সেই পর্যবেক্ষণের জবাব পেয়ে সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয় এসব গাড়ি কেনার অনুমোদন দেয়।

এরপর গত মঙ্গলবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে এসব গাড়ি কেনার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে। এখন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সরকারি যানবাহন অধিদপ্তরের মাধ্যমে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেড থেকে এসব গাড়ি কেনা হবে।

জানা গেছে, চলতি ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে সরকারি যানবাহন অধিদপ্তরের জন্য মোটরযান কেনা বাবদ ৬০ কোটি টাকা বরাদ্দ রয়েছে। জনপ্রশাসনের মাধ্যমে অর্থ মন্ত্রণালয়ে পাঠানো যানবাহন অধিদপ্তরের চাহিদাপত্র অনুযায়ী, ডিসিদের জন্য গাড়ি কেনা হবে ৯৬টি। এতে মোট খরচ হবে ১৪০ কোটি ১ লাখ ১২ হাজার টাকা। ইউএনওদের ব্যবহারের জন্য কেনার প্রস্তাব ছিল ৩৬৫টি গাড়ি। এগুলোর দাম ৫৩২ কোটি ৩৩ লাখ ৪২ হাজার ৫০০ টাকা। সব মিলিয়ে ৪৬১ গাড়ি কেনায় সরকারের কাছে ৬৭২ কোটি ৩৪ লাখ ৫৪ হাজার ৫০০ টাকা চাওয়া হয়েছিল। কিন্তু অর্থ মন্ত্রণালয় বরাদ্দ দিয়েছে ৩৮১ কোটি টাকা। এখন রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেডের মাধ্যমে এসব গাড়ি কিনবে যানবাহন অধিদপ্তর।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেন, ডিসি-ইউএনওদের জন্য ২৬১টি গাড়ি কেনার বিষয়ে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি চূড়ান্ত অনুমোদন দিয়েছে। এখন মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে ফাইল আসলে গাড়ি কেনা হবে। মাঠ প্রশাসনে গাড়ির খুবই সঙ্কট। বিভিন্ন জেলা থেকে প্রতিনিয়তই গাড়ির চাহিদা আসছে। কিন্তু সরকারি যানবাহন অধিদপ্তরের গাড়ি না থাকায় মাঠ প্রশাসনে গাড়ি সরবরাহ করা যাচ্ছে না। বর্তমানে যে গাড়িগুলো আছে সেগুলো অনেক পুরনো।

জানা যায়, গত ১১ অক্টোবর অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ডিসি-ইউএনওদের জন্য গাড়ি কেনার প্রস্তাবে নীতিগত সম্মতি দেওয়া হয়। ২৬১টি গাড়ির প্রতিটির দাম ধরা হয়েছে ১ কোটি ৪৬ লাখ টাকা। এসব গাড়ি কিনতে সব মিলিয়ে সরকারের ব্যয় হবে ৩৮১ কোটি ৫৮ লাখ টাকা। এরমধ্যে ডিসিদের জন্য গাড়ি কেনা হবে ৬১টি। ইউএনওদের ব্যবহারের জন্য কেনা হবে ২০০টি গাড়ি।

নির্বাচনের আগে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে তিনটি পর্যবেক্ষণ দেওয়া হয়। প্রথমত, সরকারের উন্নয়ন প্রকল্পের আওতায় কেনা গাড়িগুলোর সবশেষ অবস্থা কী? দ্বিতীয়ত, ডিসি-ইউএনওদের জন্য প্রতিটি গাড়ির দাম ১ কোটি ৪৬ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে কোন মানদণ্ডে? তৃতীয়ত, মাঠ প্রশাসনে এখন কতটি গাড়ি আছে, সেগুলোর সবশেষ কী অবস্থা? জনপ্রশাসন মন্ত্রণালয় এসব প্রশ্নের জবাব দেওয়ার পর গাড়ি কেনার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে। তবে সরকারের কৃচ্ছ্রসাধনের নীতি বহাল থাকা সত্ত্বেও গত কয়েক বছরের মধ্যে এবারই বেশিসংখ্যক গাড়ি পাচ্ছেন মাঠপ্রশাসনের কর্মকর্তারা। শুধু তাই নয়, গাড়ি প্রাপ্যতার শর্ত শিথিল করে তাদের ২৭০০ সিসির গাড়ি দেওয়া হচ্ছে, যা গ্রেড-১ ও ২ (সচিব ও অতিরিক্ত সচিব) পদমর্যাদার কর্মকর্তাদের প্রাধিকার।

news24bd.tv/DHL