মার্কিন সম্পদ বাজেয়াপ্ত করবে রাশিয়া!

মার্কিন সম্পদ বাজেয়াপ্ত করবে রাশিয়া!

অনলাইন ডেস্ক

ওয়াশিংটনের দ্বারা রাশিয়ান রাষ্ট্রীয় তহবিলের সম্ভাব্য অপব্যবহারের প্রত্যাশায় একটি রোডম্যাপ তৈরি করা হয়েছে জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বৃহস্পতিবার (২৩ মে) পুতিন স্বাক্ষরিত একটি ডিক্রি অনুসারে মার্কিন সরকার কর্তৃক রাশিয়ান সম্পত্তি বাজেয়াপ্ত করার প্রতিক্রিয়ায় মার্কিন-সংযুক্ত সংস্থাগুলির সম্পত্তি বাজেয়াপ্ত করা হতে পারে।

ইউক্রেন সংঘাতের কারণে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা রাশিয়ার সার্বভৌম সম্পদের প্রায় ৩০০ বিলিয়ন ডলার আটকে রেখেছে।

পশ্চিমা দেশগুলি মস্কোর বিরুদ্ধে কিয়েভের যুদ্ধ প্রচেষ্টাকে সাহায্য করার জন্য তহবিল ব্যবহার করার উপায় তৈরি করছে।

ক্রেমলিনের দ্বারা প্রকাশিত নথিতে ভবিষ্যতের পদ্ধতির রূপরেখা দেওয়া হয়েছে। রাশিয়ান সরকার এবং কেন্দ্রীয় ব্যাংক একটি রাশিয়ান আদালতের মাধ্যমে এই ধরনের ক্ষতির প্রতিকার চাইতে ক্ষমতাপ্রাপ্ত হবে বলে জানা গেছে।

যারা তাদের সম্পদের বিরুদ্ধে সম্ভাব্য পদক্ষেপের সম্মুখীন হতে পারে তাদের মধ্যে মার্কিন নাগরিক, যারা দেশে বাস করে, যারা তাদের বেশিরভাগ ব্যবসা করে কিংবা সেখানে তাদের বেশিরভাগ মুনাফা তৈরি করে।

জাতীয়তা এবং বসবাসের ওপর ভিত্তি করে এই জাতীয় ব্যক্তিদের 'নিয়ন্ত্রণাধীন' সম্পত্তিও দায়বদ্ধ হবে।

সেক্ষেত্রে রাশিয়া-নিবন্ধিত ব্যবসার শেয়ার এবং সম্পত্তির অধিকারের আকারে ক্ষতিপূরণ দিতে সক্ষম হবে যারা ক্ষতিপূরণের জন্য লক্ষ্যবস্তু হতে পারে। এখানে তাদের তালিকা সংকলনের জন্য একটি সরকারি কমিশন দায়ী থাকবে।

news24bd.tv/SC