এমপি আনার হত্যা: প্রয়োজনে গোয়েন্দা সদস্যরা ভারতে যাবেন

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

এমপি আনার হত্যা: প্রয়োজনে গোয়েন্দা সদস্যরা ভারতে যাবেন

অনলাইন ডেস্ক

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান জানিয়েছেন, ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য (এমপি) আনোয়ারুল আজিম আনার হত্যাকাণ্ডের তদন্তে প্রয়োজন হলে বাংলাদেশের গোয়েন্দা সংস্থার সদস্যরা ভারতে যাবেন। তিনি বলেন, তথ্যের জন্য গোয়েন্দা সদস্যরা যে কোনো জায়গায় যেতে পারেন।

তিনি আরও বলেন, ভারতের গোয়েন্দারাও আসতে পারেন। হত্যাকাণ্ডটি হয়েছে ভারতে।

সত্যিকারের ঘটনা ও মোটিভ উদ্ধার করতে আমাদের পুলিশ এবং ভারতীয় পুলিশ একত্রে কাজ করবে।

বৃহস্পতিবার (২৩ মে) দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

এমপি আনার হত্যাকাণ্ডে ভারতের কেউ জড়িত কি না, এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমরা তো কোনো কিছুই উড়িয়ে দিইনি। আমরা বলছি তদন্ত চলছে।

আমি তো এখনো বলিনি কারা কারা জড়িত। তবে আমরা একটা সম্যক ধারণা পেয়েছি। আমরা সেই ধারণার ওপর কাজ করছি।

তিনি বলেন, আমাদের কাছে এখন পর্যন্ত যে সমস্ত তথ্য আসছে, সেগুলো নিয়ে কাজ করছি। আমরা যেটুকু শুনেছি, ভারতের একটি ফ্ল্যাট বাড়িতে তাকে নিয়ে যাওয়া হয়েছিল। সেখানে তাকে হত্যা করা হয়েছে। ভারতীয় পুলিশ আমাদের এগুলো জানিয়েছে। একই সঙ্গে ভারতীয় পুলিশ ও ভারতীয় গোয়েন্দা সংস্থা গুরুত্বসহকারে এ বিষয় নিয়ে কাজ করছে। কারা কারা এর সাথে জড়িত, হত্যাকাণ্ডের কারণটা কী, এসব কিছুই আমরা আপনাদের বলব।

হত্যাকাণ্ডের রহস্য উন্মোচনে ভারতীয় টিম বাংলাদেশে এসে কাজ করছে কিনা, এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এখনো আসেনি তবে কথাবার্তা চলছে। আমি তো আগেই বলেছি ঘটনাটা ঘটেছে ভারতে। এখন পর্যন্ত আমাদের কাছে যে সমস্ত তথ্য আছে, এ হত্যাকাণ্ডের পেছনে বাংলাদেশের মানুষ রয়েছে। তবে হত্যাকাণ্ডটি ভারতে ঘটিয়েছে। এই হত্যাকাণ্ডে ভারত জড়িত কিনা, এমন তথ্য আমাদের কাছে নেই। দুই দেশের গোয়েন্দা, দুই দেশের পুলিশ সবাই মিলে যখন একমত হবে, তখনই আমরা আপনাদের জানাতে পারব। ঘটনাটা ঘটেছে ভারতে। বাংলাদেশের মানুষ এতে জড়িত আছে। ভারতের কেউ জড়িত থাকলে ভারতের গোয়েন্দা আমাদের জানাবে। বিষয়টি নিয়ে তারা গুরুত্বসহকারে কাজ করছে।

প্রয়োজনে বাংলাদেশের গোয়েন্দারা ভারতে যাবে কিনা, এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রয়োজন হলে যাবেন। গোয়েন্দাদের কাজই তো এটা। তথ্যের জন্য গোয়েন্দারা যে কোনো জায়গায় যেতে পারেন। ভারতের গোয়েন্দারাও আসতে পারেন। হত্যাকাণ্ডটি হয়েছে ভারতে, ভারতেরও গোয়েন্দারা কাজ করছেন। আমাদের এখানে একটা মামলা করেছেন তার মেয়ে। সে মামলার আলোকে আমরাও কাজ করব। মামলা অনুযায়ী আমাদের পুলিশ এবং ভারতীয় পুলিশ একত্রিত হয়ে কাজ করবে। সত্যিকারের ঘটনা ও মোটিভ উদ্ধার করতে কাজ করবে। অনেক কিছুই আমরা শুনছি। যখন কনফার্ম হব তখনই জানাব।

এমপি আনার হত্যার মূল পরিকল্পনাকারী মার্কিন প্রবাসী আক্তারুজ্জামান শাহিনকে নিয়ে এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা যা শুনেছি তিনি বাংলাদেশে আসেননি। ভারত থেকে আরেক দেশে যাওয়ার চেষ্টা করেছিলেন। এগুলো কোনো সুনিশ্চিত খবর নয়। যেগুলো আমাদের কাছে তথ্য এসেছে, আমরা সেগুলোই জানিয়েছি। এ বিষয়ে আমরা কাজ করছি।

news24bd.tv/DHL