৮০ বছর পর পাওয়া গেল মার্কিন সাবমেরিনের ধ্বংসাবশেষ

ইউএসএস হার্ডার। ছবি: সংগৃহীত

৮০ বছর পর পাওয়া গেল মার্কিন সাবমেরিনের ধ্বংসাবশেষ

অনলাইন ডেস্ক

দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে সবচেয়ে বেশি জাপানি যুদ্ধজাহাজ ডুবিয়ে দেওয়া যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর একটি সাবমেরিনের ধ্বংসাবশেষ দক্ষিণ চীন সাগরে পাওয়া গেছে। শত্রু বাহিনীর হামলায় ডুবে যাওয়ার প্রায় ৮০ বছর পর এ ধ্বংসাবশেষ মিলল।

শুক্রবার সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানা গেছে, ফিলিপাইনের উত্তরাঞ্চলীয় দ্বীপ লুজনের কাছে সাগরের তিন হাজার ফুট (৯১৪ মিটার) নিচে ইউএসএস হার্ডার নামে সাবমেরিনটির ধ্বংসাবশেষ পাওয়া যায়। হার্ডার নামের এই সাবমেরিনটি খুঁজে বের করেছে ‘লস্ট৫২ প্রজেক্ট’।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যুক্তরাষ্ট্রের যে ৫২টি সাবমেরিন হারিয়ে গিয়েছিল সেগুলো খুঁজে পাওয়ার কাজ করছে সংস্থাটি। হার্ডার নামের সাবমেরিনটি অনেকটা অক্ষত অবস্থায় পাওয়া গেছে।

মার্কিন নৌবাহিনীর হিস্টোরি অ্যান্ড হেরিটেজ কমান্ডের (এনএইচএইচসি) তথ্য অনুযায়ী, ১৯৪৪ সালের ২৯ আগস্ট যুদ্ধে সাবমেরিনটি ৭৯ জন ক্রু নিয়ে নিয়ে ডুবে যায়। শেষ দিকের মহড়ায় চার দিনের মধ্যে এটি জাপানি তিনটি জাহাজ ডুবিয়ে দেয় এবং দুটির ব্যাপক ক্ষতি করে।

 

এটি জাপানিদের তাদের যুদ্ধ পরিকল্পনা পরিবর্তন করতে বাধ্য করে এবং তাদের ক্যারিয়ার বাহিনীকে বিলম্বে ফেলে দেয়, পরাজয়ে অবদান রাখে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের অন্যতম প্রধান প্রশান্ত মহাসাগরীয় যুদ্ধক্ষেত্র ছিল ফিলিপাইন। জাপানি ইম্পেরিয়াল আর্মির কাছ থেকে সাবেক উপনিবেশ পুনরুদ্ধারের জন্য যুক্তরাষ্ট্র সেখানে যুদ্ধ করেছিল। ফিলিপাইনের সমুদ্র অঞ্চলের নিচে পড়ে আছে বিশ্বযুদ্ধের সময়কার ব্যবহৃত অনেক জাহাজ।

news24bd.tv/DHL