কেন সানস্ক্রিন ব্যবহার করবেন

কেন সানস্ক্রিন ব্যবহার করবেন

অনলাইন ডেস্ক

রোদে বের হওয়ার আগে অনেকেই ত্বক্বে সানস্ক্রিন ব্যবহার করে থাকেন। অনেকেই বলেন সানস্ক্রিন মাখলে নাকি মুখ বেশি কালচে দেখায়। আবার, যাদের ত্বক অতিরিক্ত তৈলাক্ত তাদের মুখে ব্রণ বেড়ে যায়। তবে ত্বকের চিকিৎসকেরা বলছেন, সানস্ক্রিন ব্যবহার না করলে তার চেয়ে অনেক বেশি ক্ষতি হতে পারে ত্বকের।

এমনকি, ত্বকের ক্যানসার হওয়াও অস্বাভাবিক নয়। ছাতা, টুপি কিংবা ওড়না দিয়ে মাথা ঢাকলেও সূর্যের অতিবেগনি রশ্মি থেকে বাঁচা যায় না। কেন সানস্ক্রিন ব্যবহার করবেন জেনে নিন নিম্নে-

১) সানবার্ন:

সানস্ক্রিন না মেখে দীর্ঘক্ষণ রোদে থাকলে সানবার্ন অনিবার্য। সূর্যের ইউভি-বি ত্বকের উপরের স্তর (এপিডার্মিস) শোষণ করে নেয়।

ত্বক লাল হয়ে প্রদাহজনিত সমস্যা দেখা দেয়। যে অংশে রোদ লাগে সেখানকার কোষ ক্ষতিগ্রস্ত হয়। দিনের পর দিন একইভাবে রোদ লাগলে ত্বকের ক্যানসার হওয়াও অস্বাভাবিক নয়।

২) সানস্ক্রিন ব্যবহার না করলে অল্প বয়সে ত্বক বুড়িয়ে যেতে পারে। মুখে বলিরেখা, কালচে দাগ-ছোপ, জৌলসহীন ত্বক— এ সবই অতিবেগনি রশ্মির কারণ। শুধু কি তাই? এই অতিবেগনি রশ্মি ত্বকের গভীর (ডার্মিস) স্তরে গিয়ে ত্বকের নিজস্ব প্রোটিন, অর্থাৎ কোলাজেন এবং ইলাস্টিন ফাইবারের ক্ষতি করে। ফলে ত্বকের টান টান ভাবও নষ্ট হয়।

৩) সানস্ক্রিন না মেখে দীর্ঘক্ষণ রোদে ঘোরাঘুরি করলে ত্বকে মেলানিন উৎপাদন বৃদ্ধি পায়। যে কারণে ত্বকের উপর হাইপার পিগমেন্টেশনের সমস্যা দেখা দিতে পারে। মুখে মেচেতার দাগ, ফ্রেকল্‌স কিংবা মেলাজমাও দেখা দিতে পারে।

news24bd.tv/TR    
 
 

এই রকম আরও টপিক