'বাণিজ্যিক ও পর্যটন শিল্পের উন্নয়নে পারস্পরিক সম্পর্কের বিকল্প নেই' 

'বাণিজ্যিক ও পর্যটন শিল্পের উন্নয়নে পারস্পরিক সম্পর্কের বিকল্প নেই' 

মালদ্বীপ প্রতিনিধি

লাখ লাখ পর্যটকের গন্তব্য মালদ্বীপে শুক্রবার (২৪ মে) রাতে রাজধানী মালের ইন্টারন্যাশনাল ভিলা কলেজ অডিটোরিয়ামে পর্যটন ও বাণিজ্যিক শিল্প উন্নয়ন শীর্ষক পুরষ্কার বিতরণী ও আলোচনা সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্য রাখেন মালদ্বীপের মৎস্য ও সমুদ্র সম্পদ প্রতিমন্ত্রী ডা. আমজাদ আহমেদ। দেশটির ধর্ম প্রতিমন্ত্রী আবদুল জলিল ইসমাইল বিশেষ অতিথি হিসেবে পবিত্র কুরআন তিলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে ছিলেন মালদ্বীপের সংস্কৃতি ও ক্রীড়া বিষয়ক প্রতিমন্ত্রী হুসাইন নিহাদ, মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ।

এ সময় মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার বলেন, বাংলাদেশ মিশনের শ্রম কাউন্সেলর মো. সোহেল পারভেজ।

ভারত মহাসাগরে অবস্থিত মালদ্বীপ এখন প্রতিবেশী চীন-ভারত সহ বিশ্বের দেশগুলোর কাছে ক্রমেই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। এসব দেশ প্রতিনিয়ত বিনিয়োগ বাড়াচ্ছে দ্বীপপুঞ্জের ছোট্ট দেশটিতে। গতবারের ন্যায় এবারও দেশটিতে আয়োজিত হয়েছে সাউথ এশিয়ান বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০২৪।

এর মাধ্যমে প্রতিযোগিতামূলক এই বাজারে বিভিন্ন শিল্পের ক্ষেত্রে পথপ্রদর্শক ব্যক্তি বা প্রতিষ্ঠানকে স্বীকৃতি জানানো হয়েছে।

সাউথ এশিয়ান বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০২৪ এ ভূষিত হয়েছেন আটজন বাংলাদেশি। এই পুরস্কারের জন্য বাংলাদেশসহ ভারত, পাকিস্তান, নেপাল, শ্রীলঙ্কা, মালদ্বীপ, আফগানিস্তান ও ভুটানের বিভিন্ন ব্যবসায়ীদের মধ্যে ৩০ জনকে বিবেচনা করা হয়।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, পারস্পরিক সম্প্রীতি ছাড়া পর্যটন ও বাণিজ্যিক শিল্পের উন্নয়ন সম্ভব না। এছাড়াও তিনি বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার পর্যটন ও বাণিজ্যিক শিল্পের সম্ভাবনাময় দিকগুলোর বিষয়ে গুরুত্ব আরোপ করে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ বলেন, মালদ্বীপ বাংলাদেশের সবচেয়ে নির্ভরযোগ্য বন্ধু ও বিশ্বস্ত উন্নয়ন অংশীদার। অনুষ্ঠান পরিচালনায় ছিলেন আয়োজক এশিয়ান বিজনেস পার্টনারশিপ সামিট পরিচালক ও দক্ষিণ এশিয়ার প্রধান সমন্বয়কারী এম গোলাম ফারুক মজনু ও ভারতের জনপ্রিয় ডা. মৌ ভট্টাচার্য।

বাংলাদেশি ব্যবসায়ীদের পক্ষ থেকেই অ্যাওয়ার্ড গ্রহণ করেন বাসার গ্রুপের চেয়ারম্যান এন্ড সিইও আলহাজ্ব এম. এ বাসার আবু, গ্লোবাল রিচ গ্রুপ অব কোম্পানির চেয়ারম্যান আলহাজ্ব সোহেল রানা, বিশিষ্ট ব্যবসায়ী দুলাল মাতবর ও মো. খলিলুর রহমান, ভিউ কনস্ট্রাকশন প্রাইভেট লিমিটেড এর সিও দুলাল হোসেন, আসফী মালদ্বীপ প্রাইভেট লিমিটেডের এর সিও হাদিউল ইসলাম।

বিদেশের মাটিতে পুরস্কার অর্জনের মধ্য দিয়ে বাংলাদেশের সুনাম বৃদ্ধি পাবে বলে মনে করেন পুরস্কার গ্রহণ করতে আসা বাংলাদেশিরা। সেই সঙ্গে দক্ষিণ এশিয়ার ব্যবসায়ীদের মধ্যে বন্ধনকে আরও সুদৃঢ় করবে বলে আশা প্রকাশ করেন ব্যবসায়ীরা।

অনুষ্ঠানে বিভিন্ন দেশের অতিথি ও বসবাসরত প্রবাসী বাংলাদেশি এবং প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

news24bd.tv/SC