ঘূর্ণিঝড় রিমাল মোকাবিলায় স্বাস্থ্য অধিদপ্তরের যতো নির্দেশনা

সংগৃহীত ছবি

ঘূর্ণিঝড় রিমাল মোকাবিলায় স্বাস্থ্য অধিদপ্তরের যতো নির্দেশনা

অনলাইন ডেস্ক

ঘূর্ণিঝড় রিমাল মোকাবিলায় মাঠ পর্যায়ের কর্মীদের জন্য বেশকিছু নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। শনিবার (২৫ মে) বিকেলে এসকল নির্দেশনা দেয়া হয়।

নির্দেশনাগুলোর মধ্যে রয়েছে- স্বাস্থ্য অধিদপ্তরের সাথে ক্রমাগত যোগাযোগ রক্ষা করা, হাসপাতালগুলোর জন্য বিকল্প বিদ্যুতের ব্যবস্থা করা, মোবাইল যোগাযোগ অব্যাহত রাখা এবং প্রয়োজনীয় ওষুধের মজুদ রাখা।

শনিবার বিকেলে মাঠপর্যায়ের কর্মীদের সাথে এক ভার্চুয়াল সভার পর স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ড এবিএম খুরশীদ আলম এই নির্দেশনাগুলো দেন।

সভায় উপকূলীয় হাসপাতালগুলোর যেকোনো প্রয়োজন মেটাতে কর্মীদের নির্দেশ দেন খুরশীদ আলম। পাশাপাশি, স্বাস্থ্যকর্মীদের সুরক্ষার বিষয়টিও নিশ্চিত করতে বলেন তিনি।

১১ দফা নির্দেশনার মধ্যে আরও রয়েছে- জরুরি বিভাগে অতিরিক্ত জনবল মোতায়েন করা, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও সাপের দংশনের রোগীদের জন্য বিষ নিরোধক মজুদ করা, প্রয়োজনীয় জ্বালানি সহকারে অ্যামবুলেন্স প্রস্তুত রাখা, উপকূলীয় এলাকায় নিয়মিত সচেতনতা কার্যক্রম পরিচালনা করা এবং কমিউনিটি ক্লিনিক, ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সার্বক্ষণিক চিকিৎসা সেবা প্রদান।

স্বাস্থ্য অধিদপ্তরের সকল কর্মকর্তা ও কর্মচারী সহ স্বাস্থ্যকেন্দ্রের প্রধান ও অন্যান্য ডাক্তারদের ছুটি বাতিল করা হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোল রুম সার্বক্ষণিক খোলা রাখার পাশাপাশি যেকোনো প্রয়োজনে হটলাইন (০১৭৫৯১১৪৪৮৮) চালু করা হয়েছে।

news24bd.tv/ab

এই বিভাগের পাঠকপ্রিয়