মানুষের গড় আয়ু কমেছে দুই বছর

জরাজীর্ণ এক বৃদ্ধ

মানুষের গড় আয়ু কমেছে দুই বছর

অনলাইন ডেস্ক

বিশ্বে মানুষের গড় আয়ু দুই বছর কমেছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গড় আয়ু নিয়ে সম্প্রতি এমন তথ্য প্রকাশ করেছে সংস্থাটি। সেই অনুযায়ী, বিশ্বে মানুষের আয়ু ১.৮ বছর বা প্রায় দু’বছর কমে গেছে। ফলে এক দশকের উন্নয়ন কাজে লাগেনি বলে জানিয়েছে তারা।


প্রকাশিত তথ্য অনুযায়ী, আগে মানুষের গড় আয়ু ছিল ৭৩.২ বছর। এর থেকে ১.৮ বছর কমে গেছে। নতুন গড় বয়স হয়েছে ৭১.৪ বছর। গড় আয়ুর সঙ্গে কমেছে সুস্থভাবে বেঁচে থাকার সময়ও।
এর মানে কোনো ক্রনিক রোগ ছাড়া সুস্থ শরীরে বেঁচে থাকা মানুষের সংখ্যা কম।  
ডব্লিউএইচও বার্ষিক স্বাস্থ্য সমীক্ষা গত শনিবার প্রকাশ করে। এতে বলা হয়েছে, স্বাস্থ্যক্ষেত্রের উন্নয়ন ১০ বছর পিছিয়ে গেছে। ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে বিশ্বব্যাপী করোনা মহামারি ছড়িয়ে পড়েছিল। এর জেরেই মানুষের স্বাস্থ্য ক্ষতিগ্রস্ত হয়েছে। এ দুই বছরের ক্ষতি বিশ্বকে ১০ বছর পিছিয়ে দিয়েছে।  
স্বাস্থ্যক্ষেত্রের উন্নয়ন পিছিয়ে গেছে ১০ বছর। সমীক্ষায় জানা যায়, এক ব্যক্তির গড় আয়ুর চিত্র এখন উলটে গেছে। অর্থাৎ, আয়ু বাড়ার বদলে কমে গেছে।  
সংস্থাটির মতে, ২০১২ সালের হিসাব অনুসারে, রোগহীন অবস্থায় বেঁচে থাকার সময় ছিল ৬৩.৪ বছর। কিন্তু ২০২১ সালে তা কমে গেছে দেড় বছর। বর্তমানে সুস্থভাবে বেঁচে থাকার সময় ৬১.৯ বছর।

news24bd.tv/ডিডি