আনারের সংসদের আসন শূন্য ঘোষণা নিয়ে জটিলতা

আনারের সংসদের আসন শূন্য ঘোষণা নিয়ে জটিলতা

অনলাইন ডেস্ক

১২ মে চিকিৎসার জন্য ব্যক্তিগত সফরে ভারতে গিয়ে খুন হন ঝিনাইদহ-৪ আসনের টানা তিনবারের সংসদ সদস্য আনোয়ারুল আজীম (আনার)।

২২ মে এ তথ্য নিশ্চিত করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তবে মৃতদেহ এখন পর্যন্ত পাওয়া যায়নি।

এ নিয়ে সংসদে তাঁর আসন শূন্য ঘোষণা নিয়ে জটিলতা দেখা দিতে পারে।

জাতীয় সংসদের পক্ষ থেকে আনোয়ারুল আজীমের আসনটি শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করার কথা। নির্বাচন কমিশনেরও ৯০ দিনের মধ্যে উপনির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে।

আনোয়ারুল আজীম পারিবারিক সূত্র জানায়, ১২ মে ভারতে যান ঝিনাইদহ-৪ আসনের টানা তিনবারের সংসদ সদস্য আনোয়ারুল আজীম (আনার)। ১৭ মে থেকে তাঁর সঙ্গে যোগাযোগ বন্ধ হয়ে যায়।

পরদিন তাঁর নিখোঁজের বিষয়ে উত্তর কলকাতার বরানগর থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন সেখানকার বন্ধু গোপাল বিশ্বাস। এরপর সংসদ সদস্যের মেয়ে মুমতারিন ফেরদৌস (ডরিন) ঢাকায় গোয়েন্দা সংস্থা ডিবির কাছে বাবার নিখোঁজের অভিযোগ করেন।

তার মৃত্যুর ব্যাপারে গণমাধ্যমের খবর অনুযায়ী, ১৩ মে রাতে খুন করা হয় আনোয়ারুলকে। কলকাতা পুলিশ তাঁর মরদেহ উদ্ধারে চেষ্টা চালাচ্ছে। এরই মধ্যে ১২ দিন পেরিয়ে গেছে।

সংসদ সচিবালয় সূত্র জানায়, কোনো সংসদ সদস্য মারা গেলে কিংবা অনুমতি ছাড়া ৯০ কার্যদিবস সংসদে অনুপস্থিত থাকলে পদ শূন্য হয়ে যায়। এ-সংক্রান্ত গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশনকে জানায় সংসদ। নির্বাচন কমিশন ৯০ দিনের মধ্যে উপনির্বাচনের আয়োজন করে। সাধারণত কোনো সংসদ সদস্যের মৃত্যুর এক সপ্তাহের মধ্যেই আসন শূন্য ঘোষণা করা হয়। সংসদ সদস্য মারা গেলে স্পিকার শোক প্রস্তাব গ্রহণ করেন।

এ ব্যাপারে কথা হলে সংসদ সচিবালয়ের জ্যেষ্ঠ সচিব কে এম আবদুস সালাম বলেন, এ সপ্তাহে বিষয়টি নিয়ে স্পিকারের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

news24bd.tv/তৌহিদ

এই রকম আরও টপিক