কীভাবে সব বাধা পেরিয়ে কান জয় করলেন রাসুলফ

কীভাবে সব বাধা পেরিয়ে কান জয় করলেন রাসুলফ

অনলাইন ডেস্ক

পর্দা নামলো মর্যাদাপূর্ণ ৭৭তম আন্তর্জাতিক কান চলচ্চিত্র উৎসবের। শনিবার (২৫ মে) স্থানীয় সময় ৬টা ৪৫ মিনিটে পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে বসে সমাপনী আয়োজন। গত ১৪ মে শুরু হয়েছিল কান চলচ্চিত্র উৎসবের এবারের আসর। মূল প্রতিযোগিতা বিভাগে স্বর্ণ পামের জন্য লড়েছে ২২টি চলচ্চিত্র।

এবারের আসরে কারাদণ্ডপ্রাপ্ত আলোচিত ইরানি নির্মাতা মোহাম্মদ রাসুলফ তার ‘দ্য সিড অব দ্য স্যাক্রেড ফিগ’ সিনেমার জন্য ফিপ্রেসকি পুরস্কার পেয়েছেন। সেইসঙ্গে সিনেমাটি দর্শকদের টানা ১২ মিনিটের অভিবাদন (স্ট্যান্ডিং ওভেশন) পেয়েছে। এবারের আসরে এটাই সবচেয়ে বেশি সময় ধরে করতালির রেকর্ড।  

তবে 'গোল্ডেন বিয়ার' জয়ী মোহাম্মদ রাসুলফ এর কানের যাত্রা একেবারেই সহজ ছিলো না।

৫১ বছর বয়সী এই নির্মাতা নানা কণ্টকাকীর্ণ পথ পাড়ি দিয়ে পেয়েছেন বিশেষ পুরস্কার।

কে এই রাসুলফ
আলোচিত ইরানি নির্মাতা মোহাম্মদ রাসুলফ তাঁর চলচ্চিত্রে বরাবরই তুলে ধরেছেন ইরানের রাজনৈতিক ও সামাজিক পরিস্থিতি। এ কারণে একাধিকবার কারাবরণ করতে হয়েছে তাঁকে। ইরানের শিরাজে জন্ম এই নির্মাতার। ইরানের শিরাজ বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে স্নাতক ডিগ্রি লাভ করেন এবং তিনি তেহরানের সোরে বিশ্ববিদ্যালয়ে ফিল্ম এডিটিং-এর ওপর পড়াশোনা করেন। সরকারবিরোধী প্রচারণার অভিযোগে ২০১০ সালে রাসউলফকে গ্রেপ্তার করা হয়েছিল। পাশাপাশি তাঁর সিনেমা নির্মাণের ওপর ২০ বছরের নিষেধাজ্ঞা দেওয়া হয়। পরে সাজা এক বছর কমিয়ে দেওয়া হয় এবং তিনি জামিনে মুক্তি পান।

২০১১ সালে রাসুলফের ‘গুডবাই’ সিনেমা কান চলচ্চিত্র উৎসবের আঁ সার্তে রিগা বিভাগে প্রতিযোগিতা করে সেরা সিনেমার পুরস্কার অর্জন করে।

২০১৭ সালে টেলুরিড ফিল্ম ফেস্টিভ্যালে ‘আ ম্যান অব ইন্টেগ্রিটি’ প্রদর্শনীর পর রাসুলফ দেশে ফিরে এলে তাঁর পাসপোর্ট বাজেয়াপ্ত করা হয়। এ সিনেমায়ও ইরানের দুর্নীতি ও অবিচারের গল্প উঠে এসেছে বলে অভিযোগ করা হয়। পরবর্তীতে তাঁর পাসপোর্ট বাতিল করে সরকার। গত বছর কান চলচ্চিত্র উৎসবের বিচারক নির্বাচিত হওয়ার পরও ইরান সরকারের ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে তিনি অংশ নিতে পারেননি। তিনি ২০২০ সালে ‘দ্য ইজ নো ইভিল’ সিনেমার জন্য বার্লিন চলচ্চিত্র উৎসবের শীর্ষ পুরস্কার গোল্ডেন বিয়ার জেতেন।

কী আছে ‘দ্য সিড অব দ্য স্যাক্রেড ফিগ’ সিনেমায়
এবারের মর্যাদাপূর্ণ ৭৭তম কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে নির্বাচিত হয় রাসুলফের নতুন সিনেমা ‘দ্য সিড অব দ্য স্যাক্রেড ফিগ’। উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে লড়ে সিনেমাটি। সিনেমাটি তেহরানের একটি পরিবারের গল্প নিয়ে তৈরি। ইরানের সাম্প্রতিক রক্ষণশীলতা আঁকড়ে ধরার ফলে তারা কী অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে সেই গল্প উঠে আসে এতে। সিনেমার শুরু "পবিত্র ডুমুর গাছের বীজ" বর্ণনা দিয়ে-কীভাবে এই বীজ পাখি দ্বারা ছড়িয়ে পড়ে, অন্যান্য গাছে পড়ে তারপর বেড়ে ওঠে এবং হোস্ট গাছটিকে গলা টিপে ধরে এবং দখল করতে শুরু করে।

এই সিনেমায় মূলত ইরানের বিচারব্যবস্থার চিত্র তুলে ধরেছেন রাসুলফ। তাই ইরান সরকার কান ফিল্ম ফেস্টিভ্যাল থেকে সিনেমাটি সরিয়ে নেওয়ার জন্য প্রবল চাপ সৃষ্টি করে। কিন্তু ও পথে হাঁটেননি রাসুলফ। আর তাই তাঁকে আট বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। সেই সঙ্গে চাবুক মারা, জরিমানা এবং সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশও দেওয়া হয়েছে।

আরও পড়ুন: সব বাধা পেরিয়ে কানে রাসুলফ'র সিনেমা, শেষ পর্যন্ত দেখানো হবে কী

রাসুলফের ৭৭তম কান চলচ্চিত্র উৎসব  যোগদান
কারাদণ্ড ঘোষণা হওয়ার পর ইরানের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চোখ ফাঁকি দিয়ে দেশ ছাড়েন মোহাম্মদ রাসুলফ। কান উৎসবে নিজের চলচ্চিত্রের প্রদর্শনীতে অংশ নিতে জীবনের ঝুঁকি নিয়ে গত ১৩ মে সীমান্ত পাড়ি দিয়ে ইরান থেকে ইউরোপে পালিয়ে আসেন মোহাম্মদ রাসুলফ। এক বিবৃতিতে রাসুলফ জানিয়েছিলেন, "আমাকে কারাগারে যাওয়া অথবা দেশ ত্যাগের মধ্যে যে কোনো একটা বেঁছে নিতে হয়েছিল। অত্যন্ত ভারাক্রান্ত হৃদয়ে জানাচ্ছি, আমি নির্বাসন বেছে নিয়েছি। "

আরও পড়ুন: ইরান থেকে পালিয়ে অবশেষে কানের মঞ্চে রাসুলফ

তিনি আরও জানিয়েছিলেন, ''আমার বন্ধু এবং পরিচিতদের কাছে কৃতজ্ঞ। হৃদয়বান সেইসব মানুষ সম্পূর্ণভাবে স্বার্থের বাইরে গিয়ে এবং জীবনের ঝুঁকি নিয়ে আমাকে সীমান্ত পার করে দিয়েছেন। এই কঠিন যাত্রায় নিরাপদে গন্তব্যে পৌঁছাতে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন তারা। ''

news24bd.tv/TR