প্রতিবাদী মানুষের নিরাপত্তা এখন সংকটাপন্ন: মির্জা ফখরুল

প্রতিবাদী মানুষের নিরাপত্তা এখন সংকটাপন্ন: মির্জা ফখরুল

অনলাইন ডেস্ক

অধিকার আদায়ের জন্য প্রতিবাদী মানুষের নিরাপত্তা এখন সংকটাপন্ন হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, ক্ষমতা ধরে রাখতে সরকার আরও বেশি বেপরোয়া হয়ে উঠেছে।

বুধবার এক বিবৃতিতে ফখরুল ইসলাম আলমগীর বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগসহ নির্দলীয় নিরপেক্ষ সরকার ব্যবস্থা পুনঃপ্রতিষ্ঠার দাবিতে বিএনপির পদযাত্রায় লক্ষ্মীপুরে কৃষক দলের সদস্য সজীব বাদল নিহত হওয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে তীব্র নিন্দা জানানো হয় বিবৃতিতে। ফখরুল দাবি করেন, পুলিশের গুলিতে সজীব নিহত হয়েছেন।

বিএনপি মহাসচিব বলেন, একচ্ছত্র ক্ষমতা ধরে রাখতে ডামি সরকার গুমের মতো মনুষ্যত্বহীন পন্থায় বিরোধী শক্তিকে নিশ্চিহ্ন করার সর্বাধিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। গভীর শঙ্কা, ভয় ও শিহরণের মধ্যে বাস করছে জনগণ। গুম মানবসভ্যতার পরিপন্থি। বিশ্বব্যাপী একদলীয় কতৃর্ত্ববাদী সরকার নিজেদের পথের কাঁটা সরানোর জন্য গুমকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে।

কাউকে গুম করে দেওয়া মানবতার বিরুদ্ধে অপরাধ হিসেবে আন্তর্জাতিক আইনে স্বীকৃতি পায়।

বিএনপি মহাসচিব আরও বলেন, ‘শেখ হাসিনার পদত্যাগসহ নির্দলীয় নিরপেক্ষ সরকার ব্যবস্থা পুনঃপ্রতিষ্ঠার দাবিতে মঙ্গলবার পুলিশের গুলিতে কৃষক দল নেতা সজীব বাদল নিহত হওয়ার ঘটনা দেশে বিরাজমান নৈরাজ্যেরই প্রতিচ্ছবি। অধিকার আদায়ের জন্য প্রতিবাদী মানুষের নিরাপত্তা এখন সংকটাপন্ন হয়ে পড়েছে। মহাভোট জালিয়াতির নির্বাচনের পর আবারও আগামী জাতীয় সংসদ নির্বাচনে প্রহসনের ভোটের মাধ্যমে ক্ষমতা ধরে রাখতে সরকার আরও বেশি বেপরোয়া হয়ে উঠেছে। ’

ফখরুল বলেন, ‘চলমান আন্দোলনকে প্রতিহত করতে প্রাণ হরণের ঘটনায় মনে হয়, এ দেশে প্রতিবাদ সভা সমাবেশের মতো গণতান্ত্রিক অধিকারকে আর কোনোভাবেই সহ্য করা হবে না। সরকার জনবিচ্ছিন্ন বলেই বিএনপি তথা জনগণের ন্যায্য দাবিকে ভয়ের চোখে দেখছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও দলীয় সন্ত্রাসীদের দিয়ে দেশ শাসন করাটাই এখন লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। সুতরাং দুঃশাসনের প্রকোপ ক্রমশ বিপজ্জনক রূপধারণ করছে। ’

‘সর্বব্যাপী নিপীড়নের যে ছবি আমরা দেখতে পাচ্ছি তাতে জনজীবন নিরাপদ ও নির্বিঘ্ন থাকাটা আরও কঠিন হয়ে উঠছে’ মন্তব্য করে তিনি বলেন, ‘দেশ শোক, সংকটে নিমজ্জমান, এই অরাজক পরিস্থিতির অবসান ঘটাতে হবে। জনগণের ঐক্যই আমাদের একমাত্র ভরসা। এই ঐক্যের ওপর ভর করেই আমরা গণতন্ত্র, ভোটাধিকার পুনঃরুদ্ধার করবো। ’

বিএনপি মহাসচিব নিহত সজীব বাদলের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবার ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানান।

এদিকে, ভোরে বগুড়া জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আজগর তালুকদার হেনাকে তার নিজ বাসভবন থেকে সাদা পোশাকে ডিবি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে যাওয়ার অভিযোগ করে আলাদা বিবৃতি দেন মির্জা ফখরুল। এতে তিনি গভীর উদ্বেগ প্রকাশ করে নিন্দা ও প্রতিবাদ জানান।

বিবৃতিতে ফখরুল বলেন, ‘রাষ্ট্রপরিচালনার সবক্ষেত্রে ব্যর্থ বর্তমান আওয়ামী অবৈধ সরকার এখন দিশেহারা হয়ে অমানবিকভাবে বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের গ্রেপ্তারের খেলায় মেতে উঠেছে। নেতা-কর্মীদের ওপর হামলা, মিথ্যা মামলা দায়ের এবং হত্যা, গুমসহ অব্যাহত গতিতে গ্রেপ্তার করে কারান্তরীণের মাধ্যমে গোটা দেশকেই কারাগার বানিয়ে ফেলেছে নিশিরাতের সরকার। বর্তমান সময়ে এই গ্রেপ্তারের ঘটনা ব্যাপক আকার ধারণ করেছে। এ ধরনের অপকর্ম সরকারের দৈনন্দিন কর্মসূচিতে পরিণত হয়েছে। বগুড়া জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আজগর তালুকদার হেনাকে বাসা থেকে তুলে নিয়ে যাওয়ার ঘটনা সেই কর্মসূচিরই অংশ। ’

এসময় তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির পক্ষ থেকে জাতিসংঘসহ আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোকে অবিলম্বে বাংলাদেশ সরকারকে গুমের ঘটনা বন্ধ করতে এবং গুমের শিকার সকলের ভাগ্য ও অবস্থান সম্পর্কে তাদের পরিবারকে তথ্য দেওয়ার আহ্বান জানান।

news24bd.tv/DHL