ঘূর্ণিঝড় রিমাল-এ আক্রান্তদের পাশে থাকবে ছাত্রলীগ

ঘূর্ণিঝড় রিমাল-এ আক্রান্তদের পাশে থাকবে ছাত্রলীগ

অনলাইন ডেস্ক

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় রিমাল-এ আক্রান্ত মানুষের পাশে দাঁড়াবে বাংলাদেশ ছাত্রলীগ। রোববার (২৬ মে) ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।  

এতে বলা হয়, বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রার অগ্রদূত, পরিবেশবিষয়ক সর্বোচ্চ বৈশ্বিক পুরস্কার ‘চ্যাম্পিয়নস অব দ্য আর্থ’- এ ভূষিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ বৈশ্বিক রোল মডেলে পরিণত হয়েছে। দুর্যোগে পূর্বপ্রস্তুতি গ্রহণ, আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে প্রাণহানি কমিয়ে আনা, আশ্রয়কেন্দ্র নির্মাণ, দুর্যোগে উদ্ধার কার্যক্রম পরিচালনার জন্য যন্ত্রপাতি সংগ্রহ, বজ্রপাত নিরোধক কর্মসূচি, গৃহহীনদের জন্য দুর্যোগসহনীয় গৃহ নির্মাণ, সময়োপযোগী আইন প্রণয়ন, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগজনিত ক্ষয়ক্ষতি হ্রাসের ওপর গুরুত্বারোপ করে ‘বাংলাদেশ ব-দ্বীপ পরিকল্পনা ২১০০’ প্রণয়ন ইত্যাদি কর্মকাণ্ড বাংলাদেশকে দুর্যোগ-সহনশীল রাষ্ট্র হিসেবে গড়ে তুলেছে।

যার ফলে জাতিসংঘ কর্তৃক বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ‘জনসেবা পদক’ লাভ করেছে।
এতে রাষ্ট্র গঠন আন্দোলন থেকে শুরু করে শিক্ষার অধিকার এবং দেশমাতৃকার প্রতিটি প্রয়োজনে ও গণতান্ত্রিক আন্দোলনে বাংলাদেশ ছাত্রলীগের যে গৌরবান্বিত ইতিহাস মানবতার সেবায় আত্মনিয়োগের মাধ্যমে তা আরও মহিমান্বিত হবে, এটিই আমাদের সংকল্প।  

দুর্গতরা যাদের সঙ্গে যোগাযোগ করবেন— 

১. আতিক ইসলাম রানাফ, দুর্যোগব্যবস্থাপনা সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, 01792293534

২. মো. মামুন আলী, উপ-ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, 01761125088 

৩. মো. আশরাফী আলম জিহাদ উপ-ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, 01611883460 

৪. ইয়ালিদ খান লোদী, উপ-ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, 01762675766 

৫. আদনান হাবিব খান, উপ-ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, 01732206195

ছাত্রলীগের পক্ষ থেকে বলা হয়েছে, অতীতে বন্যা ও ঘূর্ণিঝড়কালীন সময়ে, শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করে, অগ্নিকাণ্ড বা ভবন ধসে উদ্ধারকাজ চালিয়ে, মহামারি করোনাকালীন অসহায়-অসুস্থ মানুষের পাশে দাঁড়িয়ে, কৃষকের ধান কেটে নিরাপদে ঘরে পৌঁছে দিয়ে বাংলাদেশ ছাত্রলীগ সমাজ ও মানুষের প্রতি তাঁর কর্তব্য নিষ্ঠার সাথে পালন করেছে।

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়টির প্রথম অংশটি খুলনা ও বরিশাল বিভাগের উপকূলীয় এলাকায় অবস্থান করছে।

উপকূলীয় ১৫ জেলা স্বাভাবিকের চেয়ে তিন থেকে দশ ফুট উঁচু জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে দেশজুড়ে।  

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক