কানের সেরা অভিনেত্রীর পুরস্কার জিতলেন তারা

কানের সেরা অভিনেত্রীর পুরস্কার জিতলেন তারা

অনলাইন ডেস্ক

শনিবার (২৫ মে) জমকালো আয়োজনের মধ্য দিয়ে শেষ হলো আন্তর্জাতিক কান চলচ্চিত্র উৎসবের ৭৭ তম আসর। চলচ্চিত্র উৎসবে এবার সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন একইসঙ্গে চারজন। তারা হলেন- অ্যাড্রিয়ানা পাজ, যোয়ি সালদানা, সেলেনা গোমেজ ও ক্লারা সোফিয়া গ্যাসকন। আলোচিত সিনেমা ‘এমিলিয়া পেরেজ’- এ অভিনয়ের জন্য এই চার অভিনেত্রীর হাতে উঠে সেরার পুরস্কার।

‘এমিলিয়া পেরেজ’ মিউজিক্যাল ক্রাইম কমেডি ঘরানার সিনেমা। সিনেমাটির নির্মাতা স্বর্ণ পামজয়ী ফরাসি পরিচালক জ্যাক অডিয়াঁর। গত ১৮ মে এই সিনেমার প্রিমিয়ার হয়। উৎসবের সব সিনেমাকে ছাপিয়ে মূল প্রতিযোগিতায় থাকা সেলেনা অভিনীত ‘এমিলিয়া পেরেস’ পেয়েছে সবথেকে বেশি সময় ধরে স্ট্যান্ডিং ওভেশন।

সেলেনা গোমেজ

পপ শিল্পী ও হলিউড অভিনেত্রী সেলেনা গোমেজ। ৭৭ তম উৎসবে অংশ নিয়ে কান মাতিয়েছেন সেলানা। ডিজনির হাত ধরে শিশুশিল্পী ও অভিনেত্রী হিসাবে পথচলা শুরু তার। তারপর অবশ্য বড় হয়ে নিজেকে গায়িকা হিসাবে প্রতিষ্ঠা করেছেন সেলিনা। অর্জন করেছেন পপ তারকার তকমা। তবে পেশাগত জীবনের থেকে সে‌লিনার ব্যক্তিগত জীবন নিয়েই বেশি উৎসাহ অনুরাগীদের। দীর্ঘদিন ধরে পপ তারকা জাস্টিন বিবারের সঙ্গে সম্পর্কে ছিলেন সেলিনা। কখনও সেই সম্পর্ক ভেঙেছে, কখনও আবার একসঙ্গে ফিরেছেন যুগল। তবে এখন সে সব অতীত।

এই অভিনেত্রীর ঝুলিতে আছে অসখ্য পুরস্কার। এবার যোগ হলো কান চলচ্চিত্র উৎসবের ৭৭ তম আসরের সেরা অভিনেত্রীর পুরস্কার।  

অ্যাড্রিয়ানা পাজ

মেক্সিকান অভিনেত্রী এবং নিত্যশিল্পী। স্পেনে তিনি বিজ্ঞাপনের শুটিং এবং নাটকে অভিনয় দিয়ে ক্যারিয়ার শুরু করেন। ২০০৯ মেক্সিকান ফিল্ম 'রুডো ওয়াই কার্সি'তে টোনা চরিত্রে অভিনয়ের জন্য সেরা পার্শ্ব অভিনেত্রীর জন্য এরিয়েল পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছিলেন। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয় নি অ্যাড্রিয়ানা পাজকে।

২০১৩ সালে 'লাস হোরেস মূর্তাস' (Las Horas Muertas) সিনেমাতে মিরান্ডা চরিত্রে অভিনয় করে সমালোচকদের প্রশংসা অর্জন করেন। যার জন্য তিনি মোরেলিয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেত্রীর পুরস্কার লাভ করেন। এবারে আন্তর্জাতিক কান চলচ্চিত্র উৎসবের ৭৭ তম আসরে ‘এমিলিয়া পেরেজ’ এ অভিনয়ের জন্য হাতে উঠলো সেরা অভিনেত্রীর পুরস্কার।  

যোয়ি সালদানা

মার্কিন অভিনেত্রী ও নৃত্যশিল্পী যোয়ি সালদানা। ১৯৯৯ সালে পর্দায় অভিষেক ঘটে এই অভিনেত্রীর। অ্যাভাটার, গার্ডিয়েন্স অফ দ্য গ্যালাক্সিসহ অসখ্য সিনেমার অভিনয় করে প্রশংসা কুড়িয়েছেন।

ক্লারা সোফিয়া গ্যাসকন

ক্লারা সোফিয়া গ্যাসকন একজন স্প্যানিশ অভিনেত্রী। কান চলচ্চিত্র উৎসবের ৭৭ তম আসরে ‘এমিলিয়া পেরেজ’ এ নাম ভূমিকায় অভিনয়ের জন্য যৌথভাবে সেরা অভিনেত্রীর পুরস্কার জেতেন। সিনেমায় তিনি একজন মেক্সিকান ড্রাগ ব্যারনের চরিত্রে অভিনয় করেন যিনি সিনেমায় একজন পুরুষ হিসাবে জীবন শুরু করেছিলেন, পরবর্তীতে হয়ে ওঠেন নারী।

এদিকে, এবারের উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপাম জিতে নিলো যুক্তরাষ্ট্রের শন বেকারের সিনেমা ‘আনোরা’।  গত ১৪ মে শুরু হয়েছিল কান চলচ্চিত্র উৎসবের এবারের আসর। মূল প্রতিযোগিতা বিভাগে স্বর্ণ পামের জন্য লড়েছে ২২টি চলচ্চিত্র।

news24bd.tv/TR