টনি ক্রুসকে আবেগঘন বিদায়

টনি ক্রুসকে আবেগঘন বিদায়

অনলাইন ডেস্ক

চলতি মৌসুম শেষে রিয়াল মাদ্রিদ এবং ইউরো শেষে ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন জার্মান রিয়াল মাদ্রিদ তারকা টনি ক্রুস। গতকাল রাতে রিয়াল বেতিসের বিপক্ষে রিয়াল মাদ্রিদের ম্যাচটিই ছিল সান্তিয়াগো বার্নাব্যুতে রিয়ালের জার্সিতে ক্রুসের শেষ ম্যাচ।

ঘরের মাঠে ক্রুসের বিদায়টা যে আবেগপ্রবণ ও স্মরণীয় হবে, তা জানাই ছিল। কাল রাতে হয়েছেও তাই।

ম্যাচের ৮৭ মিনিটে ক্রুসকে তুলে নেওয়ার পর আবেগঘন একটি পরিবেশ তৈরি হয় বার্নাব্যুতে। গ্যালারিতে দুই দলের সমর্থকেরাও ‘ক্রুস ক্রুস’ ধ্বনি তুলে দাঁড়িয়ে অভিবাদন জানায় ‘স্নাইপার’খ্যাত এই মিডফিল্ডারকে। মাঠের দক্ষিণ পাশে লাগানো ছিল ক্রুসের ছবি আঁকা বিশাল এক ব্যানার। যেখানে রিয়ালের হয়ে ক্রুসের ২২টি ট্রফি জেতার কথাও উল্লেখ ছিল।

আর পাশে আরেকটি ব্যানারে লেখা ছিল, ‘ধন্যবাদ তোমাকে, কিংবদন্তি। ’

এক ক্ষুদে ভক্তের ব্যানারে লেখা ছিল 'রেফারি, শেষ বাঁশি বাজাবেন না, নাহলে ক্রুস আমাদের ছেড়ে চলে যাবে। ' ক্যামেরার নজর কাড়ে সেই দৃশ্য।

বেশ আগেই লা লিগা চ্যাম্পিয়ন হওয়ায় শনিবার রাতে বেতিসের বিপক্ষে ম্যাচটি ছিল শুধুমাত্র আনুষ্ঠানিকতার। তবে ক্রুসকে মাঠে উপস্থিত থেকে বিদায় জানানোর সুযোগ হাতছাড়া করতে চাননি ভক্তরা। ফলে নিয়মরক্ষার ম্যাচেও বিক্রি হয়ে যায় ৮০ হাজারের বেশি টিকেট। সান্তিয়াগো বার্নাব্যু ম্যাচ শুরুর বেশ আগে পূর্ণ হতে শুরু করে।

ক্রুস এখনও ঠিকঠাক মত স্প্যানিশ বলতে পারেন না। ঠিক এই কারণেই অনেক খেলোয়াড়কে আপন করে নিতে পারেনি রিয়ালের স্প্যানিশ সমর্থকরা। তবে শুধুমাত্র পায়ের জাদুতে মন্ত্রমুগ্ধ করা পারফরম্যান্স দিয়ে ভাষার সেই ঘাটতি পুরোটা পুষিয়ে নিয়েছেন তিনি। ফলে তাকে বিদায় জানাতে নিয়ে আসা ব্যানার-ফেস্টুনে উপচে পড়ে ভক্তদের ভালোবাসার ঢেউ। দেখা মেলে ক্রুসের ছবি সম্বলিত বিশাল এক টিফোরও।

জার্মানির হয়ে বিশ্বকাপজয়ী এই তারকাকে তুমুল করতালি এবং অভ্যর্থনা জানানো হয়।

এমন এক ম্যাচে পারফরম্যান্স খুব একটা বড় বিষয় থাকে না আর। তবে ক্রুস তো ক্রুসই। গোলশূন্য এই ম্যাচে প্রায় সব পরিসংখ্যানে দলের সেরা পারফর্মার ছিলেন তিনিই। সবসময়ই বলেছেন, শীর্ষ থেকেই বিদায় জানাতে চান। এমন একটা পারফরম্যান্স বলে দেয়, চাইলে আরও কটা বছর এমন শীর্ষ মানের ফুটবল খেলা তার পক্ষে সম্ভব ছিল।

ম্যাচের শেষে নিজের ছোটো মেয়েকে জড়িয়ে ধরে কাঁদতেও দেখা যায় ক্রুসকে।

মাঠ ছেড়ে কোচ, সতীর্থ ছাড়াও সবার সাথে একে একে করমর্দন করে ক্রুস এগিয়ে যান তার সন্তানদের কাছে। যাদের মধ্যে একজন অঝোরে কেঁদেই যাচ্ছিল। বাবাকে এই মাঠে আর খেলতে দেখা যাবে না, কোটি কোটি রিয়াল ভক্তদের মত সেও যেন তা মানতেই চায় না।

ম্যাচ শেষে ক্রুসও বলেছেন, 'আমার মেয়ে রিয়াল মাদ্রিদকে অনেক ভালবাসাসে, ও প্রায় সব ম্যাচই দেখে।

উল্লেখ্য, রিয়ালের জার্সি গায়ে আর একবারই দেখা যাবে ক্রুসকে। আগামী ১ জুন চ্যাম্পিয়নস লিগের ফাইনালে বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে লস ব্লাঙ্কোসদের হয়ে ২৩তম শিরোপাটা জিতে নিজের ইতিটা স্মরণীয় করে রাখতে চাইবেন ক্রুস।

news24bd.tv/SC