প্রেসার রিলিজ করে আমাদের ভালো করতেই হবে: আকরাম খান

প্রেসার রিলিজ করে আমাদের ভালো করতেই হবে: আকরাম খান

টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে এখন যুক্তরাষ্ট্রে অবস্থান করছে বাংলাদেশ দল। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে মাঠে নেমে যুক্তরাষ্ট্রের সঙ্গে পরপর দুটি ম্যাচ হেরে সমালোচনার মুখে পুরো টিম। অথচ ৩০ বছর আগে যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রথম দেখায় ৩ উইকেটে জয় পায় বাংলাদেশ। সেই ম্যাচে ৬৪ রানের ইনিংস খেলে ম্যাচ সেরা হয়েছিলেন আকরাম খান।

এই পরিস্থিতিতে বোর্ড পরিচালক আকরাম খান জানান বাংলাদেশের হতশ্রী পারফরমেন্সের কারণ? নিউজ টোয়েন্টিফোরের সঙ্গে বিভিন্ন বিষয়ে খোলামেলা কথা বলেন তিনি। সাক্ষাৎকারটি নিয়েছেন সহকর্মী শুভ দেবনাথ।

৩০ বছর আগে পারলেও এখন কেন বাংলাদেশ দল পারলো না এমন প্রশ্নের উত্তরে আকরাম খান বলেন, ‘আমাদের সময় সুবিধা ছিল, আমরা শুধু ক্লাব ক্রিকেট খেলতাম। আবাহনি-মহামেডানের খেলা হলে ৩০-৩৫ হাজার লোক আসতো।

ফলে ওই প্রেশারটা আমরা নিতে পারতাম। আমার মনে হয়, সেটা তারা নিতে পারছে না। এটা কাটিয়ে উঠতে যা যা করা উচিত করতে হবে। ’ 

বাংলাদেশ দলের কোথায় দুর্বলতা এমন প্রশ্নে তিনি বলেন, ‘খারাপ খেললে সাধারণত নেগেটিভ বিষয়গুলো উঠে আসবে। সুতরাং এটা থেকে বাঁচার একটাই উপায় হলো, আমাদের ভালোভাবে পারফর্ম করতে হবে। এসব টিমের সঙ্গে বেশি ম্যাচ খেলে একটা দুইটা হারার কথা, কিন্তু ওয়ার্ল্ড কাপের আগে দুইটা ম্যাচ খেলে দুটোই হেরে যাওয়া; এটা কিন্তু আমাদের টেনশনে ফেলে দেওয়া হলো। যারা খেলবে তাদের দায়িত্ব নিয়ে খলতে হবে।  

টিম সিলেকশনে কোচ হাথুরু সিংহের বেশ প্রভাব ছিল, তাকে এ হারের জন্য জবাবদিহির মধ্যে আনা হবে কি না এমন প্রশ্নের উত্তরে আকরাম খান বলেন, ‘এখনো তো ওয়ার্ল্ড কাপ শুরুই হয়নি। একটা দুইটা ম্যাচ দিয়ে তো সিদ্ধান্ত নেওয়া যাবে না। এখন তো দল আবার ঘুরে দাঁড়তে পারে। আশা করি, দল আবার ঘুরে দাঁড়াবে। ’   

শান্তর পারফরমেন্স নিয়ে আকরাম খান বলেন, ‘প্লেয়ারদের কিন্তু আপস অ্যান্ড ডাউন হয়। আমাদের জন্য ব্যাড লাক হলো, আমাদের প্রথম সারির তিনজন ব্যাটসম্যান এখন ফর্মে নেই। তবে এর মধ্যে অন্তত দুইজন ক্রিকেটার যদি ফর্মে চলে আসে, তবে টিম ডেফিনাইটলি ভালো করবে। প্রেসার রিলিজ করে আমাদের ভালো করতেই হবে। ’ 
 news24bd.tv/আইএএম