কোন পথে এগোচ্ছে ঘূর্ণিঝড় রিমাল?

ছবি: উইন্ডি ডট কম।

কোন পথে এগোচ্ছে ঘূর্ণিঝড় রিমাল?

অনলাইন ডেস্ক

ঘূর্ণিঝড় রিমাল ইতোমধ্যেই বাংলাদেশের উপকূল অতিক্রম করছে। বঙ্গোপসাগরে সৃষ্ট এই ঘূর্ণিঝড়ের কেন্দ্র ভাগ (আই বা চোখ) বাংলাদেশের পটুয়াখালী জেলার খেপুপাড়া দিয়ে স্থলভাগ অতিক্রম করার কথা বলা হচ্ছে।

আবহাওয়া অফিস ও বিভিন্ন স্যাটেলাইট ও পূর্বাভাস পর্যবেক্ষণ করে দেখা যাচ্ছে, ঝড়ের কেন্দ্র পশ্চিমবঙ্গের সাগরদ্বীপ, সুন্দরবন (ভারতীয় অংশ), কলকাতা হয়ে দেশের খুলনা, মেহেরপুর–কুষ্টিয়া অঞ্চল দিয়ে স্থলভাগ অতিক্রম করবে।

এক্ষেত্রে সুন্দরবনের বাংলাদেশ অংশ, সাতক্ষীরা জেলার শ্যামনগরে বেশি প্রভাব পড়বে।

একই সঙ্গে কেন্দ্রের চারপাশের প্রভাব পড়বে পটুয়াখালী থেকে সুন্দরবন পর্যন্ত।

রিমালের সর্বশেষ হালনাগাদের বিষয়ে আবহাওয়াবিদ ড. শামীম হাসান ভুইয়া জানান, উত্তর–পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় রিমাল উত্তর দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে।

এটি আজ রোববার সন্ধ্যা ৬টার পর মোংলা সমুদ্র বন্দর ও এর আশপাশের এলাকায় অতিক্রম করছে। প্রবল ঘূর্ণিঝড়ের কেন্দ্র মোংলার দক্ষিণ পশ্চিম দিক দিয়ে পশ্চিমবঙ্গ ও খেপুপাড়ার উপকূল অতিক্রম শুরু করেছে।

ঘূর্ণিঝড়টির কেন্দ্র আরও উত্তর দিকে অগ্রসর হয়ে ১ থেকে ২ ঘণ্টার মধ্যে উপকূল অতিক্রম করে পরবর্তী পাঁচ থেকে সাত ঘণ্টার মধ্যে সমস্ত উপকূল অতিক্রম সম্পন্ন করতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১২০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই উত্তাল রয়েছে।

রিমালের কেন্দ্র কোন দিক দিয়ে অতিক্রম করবে এ বিষয়ে আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, ‘আমরা কিন্তু মোংলার কাছে সাগরদ্বীপ দিয়ে খেপুপাড়ার মধ্যে যেকোনো জায়গা দিয়ে (রিমাল) পার হবে এমনটা বলেছি। একটা ঘূর্ণিঝড়ের কেন্দ্র বরাবর উপকূল অতিক্রম করলে তাকে বলা হয় উপকূল অতিক্রম। ’

তিনি আরও বলেন, একটা ঝড়ের চোখের ব্যাস ৩০ থেকে ৬০ কিলোমিটার অথবা ৫০ থেকে ৭০ কিলোমিটার হয়ে থাকে। মোংলা থেকে সাগরদ্বীপের দূরত্ব দেখলেই বোঝা যাবে। সাইক্লোনের ব্যাস এদিক–সেদিক হবেই। এটি একটা পয়েন্ট দিয়ে উপকূল অতিক্রম করে না। একটা এরিয়া নিয়ে করে। একে বলে সাইক্লোনের মট এরিয়া। মট এরিয়া একটু এদিক–সেদিক হবেই। সময় পার হওয়ার সঙ্গে সঙ্গে আমরা মট এরিয়াকে বিশ্লেষণ করি। বৈজ্ঞানিক ভাবে উপকূল অতিক্রম করা মানে সেটির কেন্দ্রের উপকূল অতিক্রম করা বোঝায়।

বিশ্লেষকরা বলছেন, ঝড়ের কেন্দ্র কখনো পটুয়াখালীর খেপুপাড়া দিয়ে পার হবে না। তবে সেখানে বড় ধরনের প্রভাব পড়বে। এটির কেন্দ্র ভাগ মূলত ভারতের পশ্চিমবঙ্গ দিয়ে পার হবে। সে ক্ষেত্রে পশ্চিমবঙ্গের দিঘা, হলদিবাড়ি ও সুন্দরবন অংশ দিয়ে কলকাতা হয়ে বাংলাদেশ ঢুকবে। আর এতে করে বেশি ক্ষতির সম্মুখীন হবে সাতক্ষীরা ও খুলনা অঞ্চল।
 
আবহাওয়া গবেষকরা বলছেন, ফরিদপুর, পাবনা ও রাজশাহী অঞ্চল রিমালের তাণ্ডব মোকাবিলা করবে। ২৮ তারিখ পুরোটা সময় অবস্থান করে এটি মিলিয়ে যাবে।

পশ্চিমবঙ্গের হলদিবাড়ি দিয়ে রিমালের কেন্দ্র অতিক্রম করার কথা। এটির নিচের অংশ যখন স্থলভাগে ঢুকবে তখন এর গতিবেগ বেশি হবে। এটি তখন সুন্দরবনের ভারতীয় অংশে তাণ্ডব চালাবে। আর রিমালের সমস্ত অংশ যখন স্থলভাগ অতিক্রম করতে থাকবে তখন এর গতি কমতে থাকবে। কলকাতা হয়ে এটি যশোর, খুলনা এই অংশ দিয়ে বাংলাদেশের ওপরের দিকে যাবে।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক