অনন্য দৃষ্টান্ত আদালতের, জামিন নিতে আসা আসামিকে দেওয়া হলো পুলিশে

অনন্য দৃষ্টান্ত আদালতের, জামিন নিতে আসা আসামিকে দেওয়া হলো পুলিশে

অনলাইন ডেস্ক

অপহরণের অভিযোগে নারী ও শিশু নির্যাতন দমন আইনের মামলার আগাম জামিন নিতে হাইকোর্ট এসেছিলেন মো. মাহফুজ সিকদার (১৯) নামের এক আসামি। তবে অনন্য দৃষ্টান্ত স্থাপন করে হাইকোর্ট এই আসামিকে আগাম জামিন না দিয়ে উল্টো পুলিশে দিয়েছেন।  

আজ রোববার (২৬ মে) আগাম জামিন চেয়ে আসামির করা আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মো. রেজাউল হাসান ও বিচারপতি ফাহমিদা কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদেশের সিদ্ধান্তে আদালত বলেছেন, ‘এ ধরনের অপরাধকে প্রশ্রয় দেওয়া উচিত হবে না।

এছাড়া আগাম জামিন রুটিন বিষয় নয়। মামলায় তাকে আগাম জামিন দেওয়ার প্রাথমিক উপাদান পাওয়া যায়নি। তার আগাম জামিনের প্রার্থনা খারিজ করা হলো। ’

এর আগে, গত ২২ এপ্রিল ঝালকাঠির রাজাপুর থানায় ১৩ বছর বয়সী এক কিশোরীকে অপহরণের অভিযোগে তিনজনের বিরুদ্ধে মামলাটি করা হয়।

আসামিরা হলেন মাহফুজ সিকদার এবং তার মা ও বাবা। মামলার এজাহারে বলা হয়েছে, ১৯ এপ্রিল ঘটনাটি ঘটেছে। মামলায় ফুসলিয়ে অপহরণ ও সহায়তা করাসহ চুরির অভিযোগ আনা হয়েছে।

এ মামলায় হাইকোর্টে আগাম জামিন চেয়ে মাহফুজ সিকদার ও তার মা-বাবা গত সপ্তাহে আবেদন করেন। আজ আবেদনটি শুনানির জন্য আদালতের কার্যতালিকায় ওঠে। জামিন আবেদনের শুনানি থাকায় মাহফুজ ও তার মা-বাবা আদালতে হাজির হন। শুনানি নিয়ে আদালত জামিন আবেদন নিষ্পত্তি করে আদেশ দেন।

আদালতে মাহফুজসহ তিনজনের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. শাহীন খান। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ইয়াসমিন বীথি ও সহকারী অ্যাটর্নি জেনারেল সাহাবুদ্দিন আহমেদ।

এ বিষয়ে সাহাবুদ্দিন আহমেদ জানান, অপরাধের গুরুত্ব বিবেচনা করে হাইকোর্ট মাহফুজকে আগাম জামিন না দিয়ে আসামিকে সুপ্রিম কোর্টের নিরাপত্তা নিয়োজিত পুলিশ কর্মকর্তার কাছে দিয়েছেন আদালত। আসামিকে হেফাজতে নিয়ে শাহবাগ থানায় সোপর্দ করতে সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া ওই মামলায় মাহফুজকে গ্রেপ্তার দেখিয়ে আদালতে তাকে হাজির করতে শাহবাগ থানার ওসিকে নির্দেশ দেওয়া হয়েছে।

বর্তমানে মাহফুজ শাহবাগ থানা হেফাজতে আছেন জানিয়ে তার আইনজীবী মো. শাহীন খান বলেন, ‘মেয়েটি মাহফুজের আত্মীয় হয়। মেয়ের ২২ ধারায় দেওয়া বক্তব্য অনুসারে, তাদের মধ্যে প্রেমের সম্পর্ক ছিল এবং তারা পালিয়ে যান। এরপর মেয়েটিকে ২৭ এপ্রিল উদ্ধার করে সেফ হোমে রাখা হয়। বর্তমানে মেয়েটি তার মায়ের হেফাজতে আছে। ’

মাহফুজের জামিন না পাওয়ার প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘মেয়েটি নাবালিকা হওয়ায় তাকে এভাবে নিয়ে যাওয়া অপরাধ হিসেবে বিবেচনা করে আদালত মাহফুজকে জামিন দেননি। আদালত থেকেই তাকে পুলিশে সোপর্দ করা হয়েছে। মাহফুজের বাবা ও মাকে ছয় সপ্তাহের আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট। ’

news24bd.tv/SHS