যুক্তরাষ্ট্রে টর্নেডোয় নিহত ১৫

যুক্তরাষ্ট্রে টর্নেডো এবং ঝড়ের আঘাতে কমপক্ষে ১৫ জন নিহত হয়েছেন। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রে টর্নেডোয় নিহত ১৫

অনলাইন ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাস, আরকানসাস এবং ওকলাহোমাসহ বেশ কয়েকটি অঙ্গরাজ্যে টর্নেডো এবং ঝড়ের আঘাতে কমপক্ষে ১৫ জন নিহত হয়েছেন। শক্তিশালী এ ঝড়ের তাণ্ডবে বেশকিছু ভবন এবং টেক্সাসের উত্তরাঞ্চলের বেশকিছু অংশ ধ্বংস হয়ে গেছে। এ ছাড়া কয়েক হাজার বাড়ি বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে। খবর বিবিসির।

গতকাল রোববার (২৬মে) ঝড়ে উত্তর টেক্সাসে ৭ জন, আরকানসাসে ৫ জন, ওকলাহোমায় ২ জন এবং কেনটাকিতে ১ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে কতৃপক্ষ। এ ঘটনায় আরো অনেকে আহত এবং প্রায় ৫ লাখ মানুষ বিদ্যুৎবিহীন অবস্থায় ছিল।

টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট বলেছেন, তার অঙ্গরাজ্যের এক তৃতীয়াংশেরও বেশি এখন দুর্যোগে ক্ষতিগ্রস্থ হয়েছে। টেক্সাসের কুক অঞ্চলের পুলিশ রে স্যাপিংটন জানান, সেখানে পাঁচ বছর বয়সী দুই শিশু এবং একই পরিবারের তিনজন সদস্য নিহত হয়েছে।

তিনি বহু মানুষ আহত হওয়ার কথা উল্লেখ করেছেন এবং হতাহতের সংখ্যা আরো বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছেন।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যমে তিনি বলেন, “আমরা এখন অনুসন্ধান ও উদ্ধার অভিযান চালাচ্ছি। আমার আশা আমরা এখনও জীবিতদেরকে খুঁজে পাব।
ভ্যালি ভিউ এলাকারেএকজন পুলিশ বলেছেন, ‘শক্তিশালী টর্নেডো কারণে সবচেয়ে বেশি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে এই অঞ্চলটি। এটা বিধ্বংসী এবং খুব গুরুতর ছিল। ’

একটি ভিডিও ফুটেজে দেখা গেছে, একটি পেট্রোল স্টেশন প্রায় সম্পূর্ণভাবে ধ্বংস হয়ে গেছে। অনেক যানবাহন ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া একটি লরি উল্টে ডালাসের কাছে একটি মহাসড়ক বন্ধ হয়ে গেছে এবং পুরো অঞ্চলজুড়ে কয়েক হাজার মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছে। জাতীয় আবহাওয়া দপ্তর টেক্সাস, আরকানস এবং ওকলাহোমায় শনিবার টর্নেডোর সতর্কতা জারি করেছিল। ওইসব এলাকায় গত কয়েকদিন তাপপ্রবাহ ছিল।

যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলের অবস্থান এবং আবহাওয়াজনিত কারণে সেখানে ভয়াবহ টর্নেডো হয়ে থাকে।

news24bd.tv/DHL