ইরান সফরে যাবেন সৌদি যুবরাজ

ইরান সফরে যাবেন সৌদি যুবরাজ

অনলাইন ডেস্ক

হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানি প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি নিহতের পর দেশটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্বে রয়েছেন মোহাম্মদ মোখবার। দায়িত্ব গ্রহণ করেই সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে ইরান সফরের আমন্ত্রণ জানান। শুক্রবার রাতে তাদের মধ্যে ফোনালাপ হয়।

এদিকে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান ইরান সফরের আমন্ত্রণ গ্রহণ করেছেন বলে জানায় ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা।

বার্তা সংস্থার খবর, ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ইরানি হজযাত্রীদের স্বাগত জানানোর জন্য বিন সালমানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তিনি বিন সালমানকে তেহরান সফরেরও আমন্ত্রণ জানান। প্রয়াত প্রেসিডেন্টও আগে তাকে আমন্ত্রণ জানিয়েছিলেন।

বিন সালমান সেই আমন্ত্রণ গ্রহণ করেন এবং ইরানের ভারপ্রাপ্ত প্রেসিডেন্টকেও রিয়াদ সফরের আমন্ত্রণ জানান।

তবে এই সফরের কোনো তারিখ এখনো ঘোষণা করা হয়নি। দুই দশকের বেশি সময়ের মধ্যে তেহরানে সৌদি রাজপরিবারের প্রথম সম্ভাব্য সফর হতে যাচ্ছে।

দুই দেশের মধ্যে কয়েক বছরের কূটনৈতিক টানাপোড়েনের মধ্যে এটিকে বড় সাফল্য বলে মনে করা হচ্ছে।

সম্প্রতি মধ্যপ্রাচ্যের দুই দেশ তাদের দূতাবাস পুনরায় চালু করেছে।

চীনের মধ্যস্থতায় প্রায় সাত বছর স্থবির থাকার পর দেশ দুটি নিজেদের মধ্যে কূটনৈতিক মিশন পুনরায় শুরু করে। দুই দেশ তাদের দূতাবাস পুনরায় চালু করে।

এর আগে ২০১৬ সালে  সৌদি আরব ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। সেসময় তেহরান দূতাবাসে রিয়াদের একজন শিয়া মুসলিম ধর্মগুরুর মৃত্যুদণ্ড কার্যকর করা নিয়ে দুই দেশের মধ্যে বিরোধ সৃষ্টি হয়। তারপর ইয়েমেনের হুথি ও সৌদি আরবের যুদ্ধে ইরানের সম্পৃক্ততার অভিযোগ তোলে জেদ্দা।

news24bd.tv/তৌহিদ