বৃষ্টি নিয়ে বড় দুঃসংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর

বৃষ্টি নিয়ে বড় দুঃসংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর

অনলাইন ডেস্ক

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে সারাদেশে হচ্ছে বৃষ্টিপাত। কোথাও কোথাও ভারী বৃষ্টিপাতে ইতোমধ্যেই কাবু জনগণ। এরইমধ্যে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় তীব্র জলাবদ্ধতা তৈরি হয়েছে। প্লাবিত হয়েছে উপকূলীয় অঞ্চল।

ফলে তীব্র গরমের পর বৃষ্টিতে যেখানে স্বস্তির কথা ছিল, সেখানে এখন নেমে এসেছে চরম দুর্ভোগ।  এর মধ্যেই আবার বড় দুঃসংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর।

জানা গেছে, আগামীকাল মঙ্গলবারও দেশের ৮ বিভাগে ঝোড়ো হাওয়াসহ মাঝারি থেকে ভারী বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দুই থেকে পাঁচ ডিগ্রি তাপমাত্রা কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আজ সোমবার (২৭ মে) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ শাহানাজ সুলতানা এ বিষয়ে গণমাধ্যমকে বলেন, ‘স্থল নিম্নচাপটি খুবই ধীরগতিতে অগ্রসর হচ্ছে। এর মুভমেন্ট নেই বললেই চলে। এটি আজ রাতেও বাংলাদেশে অবস্থান করতে পারে। রাত ৮টায় স্থল গভীর নিম্নচাপটি কিছুটা দুর্বল হয়ে স্থল নিম্নচাপ হয়ে মানিকগঞ্জে অবস্থান করছিল। এর প্রভাবে আগামীকালও (মঙ্গলবারও) সারা দেশে বৃষ্টি হতে পারে। ’

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, আগামীকাল মঙ্গলবার দেশের আট বিভাগেই ঝোড়ো হাওয়াসহ মাঝারি থেকে ভারি বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও অতি ভারি বর্ষণও হতে পারে। সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে চট্টগ্রামে ২৩৫ মিলিমিটার।

ঢাকায় এ সময় ১৫১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। চট্টগ্রাম, খুলনা, বরিশাল ও ঢাকা বিভাগে তুলনামূলক বৃষ্টি বেশি হয়েছে। রংপুর বিভাগে তুলনামূলক কম বৃষ্টিপাত ছিল। রংপুর ছাড়া বাকি সাত বিভাগেই ভারি থেকে অতি ভারি বৃষ্টি হয়েছে।

এর আগে প্রবল ঘূর্ণিঝড় রবিবার বিকেলের পর থেকে বাংলাদেশের উপকূল অতিক্রম করা শুরু করে। সোমবার সকাল ৯টায় ঘূর্ণিঝড়টি দুর্বল হয়ে স্থল গভীর নিম্নচাপে পরিণত হয়। সন্ধ্যা ৬টা পর্যন্ত এটি স্থল গভীর নিম্নচাপ হিসেবে যশোর ও আশপাশের এলাকায় অবস্থান করছিল।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান বলেন, ‘স্থল নিম্নচাপটি বৃষ্টি ঝরিয়ে আরও দুর্বল হয়ে উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে স্থল লঘুচাপ হয়ে বাংলাদেশ থেকে আগামীকাল নাগাদ আসামের দিকে চলে যাবে। এরপর বৃষ্টি কমে আসবে। ’ 

news24bd.tv/SHS