আজ জাতিসংঘের ডব্লিউএসআইএস পুরস্কার গ্রহণ করবেন প্রতিমন্ত্রী পলক

আজ জাতিসংঘের ডব্লিউএসআইএস পুরস্কার গ্রহণ করবেন প্রতিমন্ত্রী পলক

অনলাইন ডেস্ক

আন্তর্জাতিক অঙ্গনে তথ্য ও প্রযুক্তি খাতে জাতিসংঘের ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) পুরস্কার-২০২৪ গ্রহণ করবেন প্রতিমন্ত্রী পলক। বাংলাদেশ সময় মঙ্গলবার (২৮ মে) সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিতব্য ফোরামে উইনার পুরস্কার গ্রহণ করবেন তিনি।

এই বছর নিরাপদ ভিডিও কনফারেন্সিং সিস্টেম তৈরির জন্য উইনার হিসেবে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলকে (বিসিসি) দেওয়া পুরস্কার গ্রহণ করবেন তিনি। ডব্লিউএসআইএস-এর এক ই-মেইল বার্তার বরাতে এ তথ্য জানিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ।

কোভিড ১৯ অতিমারী কর্তৃক সৃষ্ট চ্যালেঞ্জসমূহ মোকাবেলা করার জন্য বিসিসি উদ্ভাবন করে ‘বৈঠক’ নামক ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম। এখনও পর্যন্ত এই প্ল্যাটফর্ম ব্যবহার করে আড়াই হাজারের অধিক মিটিং, সভা, সেমিনার, কর্মশালা, অনলাইন ক্লাস, ওয়েবইনার, নীতি নির্ধারণী আলোচনা সভা, প্রশিক্ষণ, চাকুরির ইন্টারভিউ প্রভৃতি সফলভাবে সম্পন্ন হয়েছে।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের এ অর্জনে অভিনন্দন জানিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে এবং প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদের সার্বিক তত্ত্বাবধানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

জাতিসংঘের ‘ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি অ্যাওয়ার্ড-২০২৪’-এর এ অ্যাওয়ার্ড ভবিষ্যতে বিভিন্ন সফল উদ্যোগ নিতে সবাইকে অনুপ্রাণিত করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এছাড়া এটুআই এর ‘শিক্ষক বাতায়ন’ ক্যাপাসিটি বিল্ডিং ক্যাটাগরিতে এবং ইউনিসেফ বাংলাদেশ এর ‘ওকে, দ্য পিরিয়ড ট্র্যাকার অ্যাপ ফর গার্লস বাই গার্লস’ ই-হেলথ্ ক্যাটাগরিতে ডব্লিউএসআইএস পুরস্কার-২০২৪ এ চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

বিশ্বের বিভিন্ন দেশ থেকে জমা দেওয়া ১০৪৯টি প্রকল্প বা উদ্যোগ থেকে বাছাই করে ৩৬০টি প্রকল্পকে ভোটাভুটির জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। এই বছর বাংলাদেশ থেকে সর্বমোট তিনটি প্রকল্প বা উদ্যোগ পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছে, এর মধ্যে বিসিসি'র বিএনডিএ টিম কর্তৃক প্রস্তুতকৃত বৈঠক ভিডিও কনফারেন্সিং সিস্টেমটি 'উইনার' হিসেবে নির্বাচিত হয়েছে।

উল্লেখ্য, ডব্লিউএসআইএস পুরস্কার নির্ধারণে প্রত্যেক ক্যাটাগরিতে একাধিক উদ্যোগ বা প্রজেক্টকে ভোটের মাধ্যমে চ্যাম্পিয়ন হিসেবে নির্বাচন করা হয়। তার মধ্যে থেকে একটিকে উইনার হিসেবে ঘোষণা করা হয়। এ বছর ১৮টি প্রজেক্টকে উইনার ও ৭২টি প্রজেক্টকে চ্যাম্পিয়ন হিসেবে পুরস্কৃত করা হবে।

ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) ফোরামের  স্টেকহোল্ডারদের অনুরোধে সৃষ্ট একটি আন্তর্জাতিক সম্মাননা হচ্ছে ডব্লিউএসআইএস পুরষ্কার। ডব্লিউএসআইএস ফোরাম মূলত জাতিসংঘের অধীনস্থ বিশেষায়িত প্রতিষ্ঠান যা ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) কর্তৃক পরিচালিত হয়। টেকসই উন্নয়নকে সামনে রেখে আইসিটি ব্যবহার করে যেসকল ব্যক্তি, সরকার, সুশীল সমাজ, স্থানীয়, আঞ্চলিক এবং আন্তর্জাতিক সংস্থা, গবেষণা প্রতিষ্ঠান, এবং বেসরকারি খাতের সংস্থাগুলি অবদান রেখে সাফল্য অর্জন করে চলেছে, তাদের ভূমিকাকে মূল্যায়ন ও স্বীকৃতি দেওয়ার জন্য একটি কার্যকর পদ্ধতি তৈরি করাই ডব্লিউএসআইএস পুরষ্কারের লক্ষ্য। আইসিটি সেক্টরের পুরস্কারগুলোর মধ্যে এটি অন্যতম। পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে প্রাপ্ত ভোট ও অন্যান্য বিষয়ের উপর ভিত্তি করে বিজয়ী নির্বাচন করা হয়।

news24bd.tv/SC