৫ হাজার ফিলিস্তিনিকে ভিসা দেবে কানাডা

পাঁচ হাজার ফিলিস্তিনিকে ভিসা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে কানাডা সরকার।

৫ হাজার ফিলিস্তিনিকে ভিসা দেবে কানাডা

অনলাইন ডেস্ক

নতুন করে পাঁচ হাজার ফিলিস্তিনিকে ভিসা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে কানাডা সরকার। এর মধ্য দিয়ে কানাডায় বসবাসরত পরিবারের সদস্যদের সাথে মিলিত হতে ইচ্ছুক ফিলিস্তিনিদের ভিসা দেয়ার পরিমাণ পাঁচ গুণ বৃদ্ধি করতে যাচ্ছে দেশটি। খবর আল জাজিরার।

অভিবাসন মন্ত্রী মার্ক মিলার জানান, গত ডিসেম্বরে ঘোষিত বিশেষ ব্যবস্থার অধীনে কানাডা সরকার পাঁচ হাজার ফিলিস্তিনিকে ভিসা দেবে।

গাজায় মানবিক বিপর্যয় নিয়ে আমরা অত্যন্ত চিন্তিত, এবং অনেকেই কানাডায় তাদের পরিবারের সাথে মিলিত হওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন। আমরা ফিলিস্তিনিদেরকে গাজা থেকে বের হতে সাহায্য করতে চাই, কিন্তু বিষয়টি এই মুহূর্তে আমাদের নিয়ন্ত্রণের বাইরে।

যেসকল গাজাবাসী কানাদায় নিজেদের পরিবারের সাথে মিলিত হতে চান তাদেরকে ইসরায়েলের কাছ থেকে অনুমতি নিতে হবে এবং মিশরে বায়োমেট্রিক পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে।  
এই মাসের শুরুতে ইসরায়েল রাফাহ সীমান্তের গাজা অংশকে দখল করে নিয়েছে।

মিলার আরও জানান, এই মুহূর্তে গাজা ত্যাগ করা সম্ভব না হোলেও ভবিষ্যতে পরিস্থিতি বদলাতে পারে। তাই আমরা ভিসার পরিমাণ বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছি, যাতে করে পরিবর্তিত অবস্থায় আমরা গাজাবাসীকে সর্বাত্মক সহায়তা করতে পারি।

ইসরায়েলের কাছ থেকে গাজা ত্যাগ করার অনুমতিপ্রাপ্তদের একটি তালিকা কানাডা সরকারের হাতে পৌঁছেছে উল্লেখ করে মিলার জানান, গাজার নাগরিকদের কানাডায় আসার প্রক্রিয়ার সাথে ইসরায়েল ও মিশর অঙ্গাঙ্গিভাবে জড়িত।

রাফাহ শহরে ফিলিস্তিনিদের একটি ক্যাম্পে ইসরায়েলি বিমান হামলার প্রতি কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জলির নিন্দা প্রকাশের পরই এমন ঘোষণা দিলো কানাডা সরকার।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, বিমান হামলায় ২৩ জন নারীসহ ৪৫ জন নিহত হয়েছেন এবং ২৪৯ জন আহত হয়েছেন।

হামলায় বেসামরিক ব্যক্তিদের নিহত হওয়াকে অনাকাঙ্খিত উল্লেখ করে এই ঘটনার তদন্ত চলছে বলে জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক