আজ ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে স্পেন-আয়ারল্যান্ড-নরওয়ে

আজ ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে যাচ্ছে স্পেন, আয়ারল্যান্ড ও নরওয়ে।

আজ ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে স্পেন-আয়ারল্যান্ড-নরওয়ে

অনলাইন ডেস্ক

আজ ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে যাচ্ছে স্পেন, আয়ারল্যান্ড ও নরওয়ে। এর মধ্য দিয়ে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দানকারী রাষ্ট্রের সংখ্যা ১৪৩-এ গিয়ে ঠেকছে। স্বীকৃতি দানের মাধ্যমে গাজায় ইসরায়েলের যুদ্ধ বন্ধে আরও একধাপ এগিয়ে যাওয়ার আশা করছেন তিন ইউরোপীয় দেশের নেতারা। খবর রয়টার্সের।

নিজ দেশের মন্ত্রিসভার বৈঠকের পূর্বে টেলিভিশনে দেয়া ভাষণে স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ বলেন, স্বীকৃতি দানের উদ্দেশ্য একটাই- ফিলিস্তিন ও ইসরায়েলে যাতে শান্তি প্রতিষ্ঠিত হয়।  

এসময় পূর্ব জেরুজালেমকে রাজধানী করে গাজা ও পশ্চিম তীরের সম্মিলনে একটি এক ও অভিন্ন ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়া হবে বলে জানান সানচেজ।

স্পেনের এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে পশ্চিম তীরের দায়িত্বে থাকা ফিলিস্তিনি কর্তৃপক্ষ।

১৯৬৭ সালের পূর্বে ফিলিস্তিনের যে সীমানা নির্ধারিত হয়েছিল সেটিতে কোন ধরণের পরিবর্তন স্পেন মেনে নেবে না বলেও জানিয়েছেন সানচেজ।

গত সপ্তাহে আয়ারল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয় রামাল্লায় অবস্থিত দেশটির কার্যালয়কে দূতাবাসে পরিণত করার এবং একজন রাষ্ট্রদূত নিয়োগ দেয়ার কথা জানিয়েছে। পাশাপাশি, আয়ারল্যান্ডে অবস্থিত ফিলিস্তিনি মিশনকে দূতাবাসে পরিণত করার কথাও জানিয়েছে তারা।

এই তিন দেশ মনে করে তাদের এমন সিদ্ধান্ত অন্যান্য ইউরোপীয় দেশকেও ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে উদ্বুদ্ধ করবে।

স্পেন, আয়ারল্যান্ড ও নরওয়ের এমন সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়ে আসছে ইসরায়েল।  

মঙ্গলবার এক্সে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ লেখেন, ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়ার মাধ্যমে ইহুদীদের বিরুদ্ধে চালানো গণহত্যার পাপের সাথে নিজেদেরকে জড়িয়ে ফেলছে ইউরপের এই তিন দেশ।

এদিকে, আয়ারল্যান্ডের আইনসভার বাইরে ফিলিস্তিনের পতাকা উড়তে দেখা গেছে। মন্ত্রিসভার বৈঠকের আগে দেশটির প্রধানমন্ত্রী সাইমন হ্যারিস সাংবাদিকদের বলেন, দ্বিজাতিভিত্তিক সমাধানের মাধ্যমে ইসরায়েল ও ফিলিস্তিনে শান্তি প্রতিষ্ঠিত হবে।

news24bd.tv/ab