ঠাকুরগাঁওয়ে বসুন্ধরা শুভসংঘের গাছের চারা বিতরণ

ঠাকুরগাঁওয়ে বসুন্ধরা শুভসংঘের গাছের চারা বিতরণ

অনলাইন ডেস্ক

‘এই গাছকে আমরা সন্তানের মতো করে মানুষ করব, কোনোভাবেই নষ্ট হতে দেব না। গাছ আমাদের জীবন, গাছ আছে বলেই বেঁচে আছি। ’ ঠাকুরগাঁওয়ে বসুন্ধরা শুভসংঘের গাছ পেয়ে এমনি করে মনের কথা ব্যক্ত করেন ক্ষুদ্র নৃ-গোষ্ঠী আদিবাসী সম্প্রদায়ের জেসপিনা এক্কা।

মঙ্গলবার বিকালে ঠাকুরগাঁও সদর উপজেলা আদিবাসী সাঁওতাল পল্লিতে প্রায় শতাধিক মানুষের মাঝে গোলাপজাম, জলপাই, জাম, কড়ই, নিম ও আকাশমনি গাছ বিতরণ করে বসুন্ধরা শুভসংঘ ঠাকুরগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কমিটির সদস্যরা।

বিতরণ অনুষ্ঠানে শুভসংঘের জেলা কমিটির সভাপতি তাপস দেব নাথ, সাধারন সম্পাদক রাশেদুল আলম লিটন, কেন্দ্রীয় কমিটির সহ সাংস্কৃতিক সম্পাদক মালিহা মনজুর মৌমি, পলিটেকনিক শাখার সাধারণ সম্পাদক মো: রাতুল হাসান শাফি , সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাপতি উম্মে তিশা, সাধারণ সম্পাদক আলফি শাহরিন ফিহা, সাংগঠনিক সম্পাদক মাহাফুজা ফারিহা মারজান, রিদওয়ানা রেজা কথা, দেবস্মিতা সিংহ, ফারিয়া জান্নাত লাবন্য, জিসতি, রোজ ও কালের কণ্ঠের জেলা প্রতিনিধি পার্থ সারথী দাস উপস্থিত ছিলেন।

জেসপিনা এক্কা আরো বলেন, এমন কর্মসূচি খুবই ভালো। কারণ, বর্তমানে দাবদাহের কারণে আমাদের জীবন অতিষ্ট হয়ে উঠেছে। গরমে ঘরের ভিতরে কোনোভাবেই থাকা যাচ্ছে না।

গাছের ছাঁয়ায় কিছুটা শান্তি মিলে। কিন্তু ক্রমান্বয়ে গাছ কেটে ফেলার কারণে মানুষের তুলনায় গাছের পরিমান অনেক কমে গেছে। তাই এইসময় বসুন্ধরা শুভসংঘ আমাদের যে গাছ উপহার দিল তা খুবই প্রসংশনীয়।

শুভসংঘের গাছ পেয়ে দিপালী তিজ্ঞা জানান, গত চার বছর পূর্বে শুভসংঘের দেওয়া যে পেয়ারা ও আম গাছ তিনি পেয়েছিলেন সেই গাছটি বাড়িতে রোপন করেছিলেন। এখন সেই  দুটো গাছেই ফল ধরেছে। সেই ফল পরিবারের সকলেই খাচ্ছেন। এজন্য শুভসংঘের প্রতি কৃতজ্ঞতা প্রকাশসহ শুভসংঘের সদস্যদের ধন্যবাদ জানান তিনি।

শুভসংঘের সভাপতি তাপস দেব নাথ জানান, ঠাকুরগাঁও বসুন্ধরা শুভসংঘ শুভকাজের মাধ্যমে সব সময় মানুষের জন্য সেবামূলক কাজ করে যাচ্ছে এবং ভবিষ্যতেও করে যাবে। সৃজনশীল ও মানবিক কাজের মাধ্যমে দেশের উন্নয়নের অংশিদার হবে বসুন্ধরা শুভসংঘ।

চলতি বর্ষা মৌসুমে মাসব্যাপী বৃক্ষরোপন কর্মসূচি পালন করা হবে।