যুদ্ধের অর্থ বিশ্বের বঞ্চিতদের দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

যুদ্ধের অর্থ বিশ্বের বঞ্চিতদের দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

বিশ্বনেতাদের প্রতি যুদ্ধের পেছনে অর্থ ব্যয় না করে নারী ও শিশুদের কল্যাণে অর্থ ব্যয় করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় তিনি যুদ্ধের অর্থ বিশ্বের বঞ্চিতদের দেয়ারও আহ্বান জানান।

বুধবার (২৯ মে) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতিসংঘ শান্তিরক্ষী দিবসের অনুষ্ঠানে রাখা বক্তব্য এ আহ্বান জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, শান্তিরক্ষী বাহিনীতে সক্রিয় অংশগ্রহণকারী হিসেবে গৌরবের সাথে কাজ করছে বাংলাদেশের সদস্যরা।

তিনি বলেন, আরও বেশি নারী শান্তিরক্ষী প্রেরণের জন্য জাতিসংঘের পক্ষ থেকে আমাদের আহ্বান জানানো হয়েছে। বাংলাদেশের শান্তিরক্ষী বাহিনীর সদস্যরা যাতে বিশ্বের সব থেকে চ্যালেঞ্জিং পরিস্থিতিতে কৃতিত্বের স্বাক্ষর রাখতে পারে, সে হিসেবেই তাদের প্রশিক্ষিত করা হচ্ছে বলে জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, বিভিন্ন প্রান্তে সংঘাত বিশ্ব শান্তি নষ্ট করছে। অস্ত্রের প্রতিযোগিতা যতো বৃদ্ধি পাচ্ছে, মানুষের জীবন ততোই বিপন্ন হচ্ছে।

আলোচনার মাধ্যমেই সব সমস্যার সমাধান করতে হবে। শান্তির কথা বললেও বারবার আমরা সংঘাতে লিপ্ত হই। যুদ্ধের অর্থ জলবায়ু, শিক্ষা ও স্বাস্থ্যখাতে ব্যয় করার আহবান জানান তিনি।

এর আগে সকালে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশে যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হয় আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস। দিবসটি উপলক্ষে ঢাকার তেজগাঁওয়ের পুরাতন বিমান বন্দর মসজিদ কমপ্লেক্সে পিস কিপার্স রান র‍্যালি অনুষ্ঠিত হয়।

এসময় বেলুন, ফেস্টুন ও কবুতর উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম। এছাড়াও শান্তিরক্ষী দৌঁড়ে বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার, সশস্ত্র বাহিনী ও পুলিশের প্রতিনিধি, পররাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশে জাতিসংঘের বিভিন্ন সংস্থা এবং আন্তঃবাহিনী সংস্থার মনোনীত প্রতিনিধিরা অংশ নেন।

অনুষ্ঠানে রাখা বক্তব্যে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশর ভূমিকা ও অবদানের কথা তুলে ধরেন বক্তারা।

news24bd.tv/FA