জাতিসংঘের ডব্লিউএসআইএস পুরস্কার গ্রহণ করলেন প্রতিমন্ত্রী পলক

পুরস্কার গ্রহণ করছেন জুনাইদ আহমেদ পলক

জাতিসংঘের ডব্লিউএসআইএস পুরস্কার গ্রহণ করলেন প্রতিমন্ত্রী পলক

অনলাইন ডেস্ক

আন্তর্জাতিক অঙ্গনে তথ্য ও প্রযুক্তি খাতে পুরস্কারগুলোর মধ্যে অন্যতম জাতিসংঘের ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) পুরস্কার-২০২৪ পুরস্কার গ্রহণ করেছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ বছর বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সিকিউর ভিডিও কনফারেন্সিং (বিওআইটিএইচওকে) তৈরির জন্য বিল্ডিং কনফারেন্স অ্যান্ড সিকিউরিটি ইন ইউস অব আইসি'স ক্যাটেগরিতে উইনার হিসেবে এ পুরস্কার গ্রহণ করেন তিনি।  

বুধবার (২৮ মে) সুইজারল্যান্ডের জেনেভায় উইনার হিসেবে পুরস্কার গ্রহণ করেন তিনি।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের যে সব তরুণ, ইনোভেটিভ প্রোগ্রামার কাজ করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, কোভিড ১৯ অতিমারি কর্তৃক সৃষ্ট চ্যালেঞ্জসমূহ মোকাবেলা করার জন্য বিসিসি উদ্ভাবিত ‘বৈঠক’ আমাদের নিত্য প্রয়োজনীয় প্লাটফর্ম হিসেবে ব্যবহৃত হয়েছে।

 

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে এবং প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের সঠিক দিক-নির্দেশনায় খুব অল্প সময়ে ডিজিটাল বাংলাদেশের সফল বাস্তবায়ন করতে পেরেছি এবং এরই ফলশ্রুতিতে আমাদের তরুণ উদ্ভাবকরা তথ্য প্রযুক্তির সফল বাস্তবায়ন নিশ্চিত করতে পারছে।

উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন দেশ থেকে জমা দেওয়া ১০৪৯টি প্রকল্প/উদ্যোগ থেকে বাছাই করে ৩৬০টি প্রকল্পকে ভোটাভুটির জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। ডব্লিউএসআইএস পুরস্কার নির্ধারণে প্রত্যেক ক্যাটাগরিতে একাধিক উদ্যোগ বা প্রজেক্টকে ভোটের মাধ্যমে চ্যাম্পিয়ন হিসেবে নির্বাচন করা হয়। তার মধ্যে থেকে একটিকে উইনার হিসেবে ঘোষণা করা হয়।

এ বছর ১৮টি প্রজেক্টকে উইনার ও ৭২টি প্রজেক্টকে চ্যাম্পিয়ন হিসেবে পুরস্কৃত করা হয়।  

এর আগে প্রতিমন্ত্রী ডব্লিউএসআইএস প্লাস টোয়েন্টি ফোরামে ডিপিআই হাই-লেভেল সেশন ও মিনস্টিরিয়াল গোলটেবিল আলোচনায় অংশ নেন।
news24bd.tv/আইএএম