মেটার শীর্ষ কর্মকর্তার সঙ্গে বিবাদে জড়িয়েছেন ইলন মাস্ক

ইলন মাস্ক।

মেটার শীর্ষ কর্মকর্তার সঙ্গে বিবাদে জড়িয়েছেন ইলন মাস্ক

অনলাইন ডেস্ক

বিচ্ছিন্ন দুই ঘটনাকে কেন্দ্র করে মেটার দু’জন শীর্ষ কর্মকর্তার সঙ্গে সম্প্রতি বিবাদে জড়িয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এর মালিক ইলন মাস্ক।

ইলন মাস্ক এক্স-এ দেওয়া এক পোস্টে দাবি করেন, হোয়াটসঅ্যাপ অনিরাপদ এবং প্রতি রাতে সেবাটি ব্যবহারকারীর ডেটা চুরি করছে। তবে, কেউ কেউ একে এখনও নিরাপদ মনে করেন।  

মাস্কের এমন পোস্টের পরপরই এর প্রতিক্রিয়া জানিয়েছেন হোয়াটসঅ্যাপ প্রধান উইল ক্যাথকার্ট।

তিনি এক্স-এ লেখেন অনেকে এরইমধ্যে এ দাবি করে আসছেন। তবে জানিয়ে রাখা ভাল, বিষয়টি সঠিক নয়।

তিনি আরও লেখেন, আমরা নিরাপত্তার বিষয়টি খুবই গুরুত্বের সঙ্গে দেখি। তাই আমরা আপনার বার্তা ‘এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট’ করে থাকি।

সে বার্তা প্রতি রাতে আমাদের কাছে পাঠানো হয় না।

তিনি বলেন, ক্লাউড সার্ভারে বিভিন্ন বার্তা ব্যাকআপ হিসেবে রাখা সম্ভব হলেও সেগুলোও এনক্রিপ্ট করে রাখা যেতে পারে।

এদিকে, মাস্কের বক্তব্য সম্ভবত বিভিন্ন বার্তার মেটাডেটা’র সঙ্গে সম্পর্কিত বলে প্রতিবেদনে লিখেছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট। উদাহরণ হিসেবে, লোকজন কার সঙ্গে চ্যাটিং করছে, এমন প্রশ্ন। অন্যদিকে, ডেটা সংশ্লিষ্ট প্রশ্নের সুনির্দিষ্ট জবাব দেননি ক্যাথকার্ট।

মেটার কৃত্রিম বুদ্ধিমত্তা বিভাগের প্রধান ইয়ান লেকুনও মাস্কের সমালোচনা করেছেন। হোয়াটসঅ্যাপ নিয়ে মাস্কের পোস্টের প্রতিক্রিয়ায় তিনি মাস্ককে জিজ্ঞেস করেন, এমন যাচ্ছেতাই দাবি করে তিনি সত্যিই মজা পান কি না।

এর আগেও মাস্ককে ক্রমাগত সমালোচনা করে আসছিলেন লেকুন, বিশেষ করে তার এ দাবি নিয়ে যে, এআই প্রযুক্তি মানুষের চেয়ে বুদ্ধিমান হয়ে উঠলে তাতে অস্তিত্বের সংকট দেখা দিতে পারে।

শুধু মেটা নয়, সম্প্রতি অন্যান্য মেসেজিং সেবাকেও লক্ষ্যবস্তু বানিয়েছেন মাস্ক। এ বছরের শুরুতে মেসেজিং সেবা সিগনালের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেও পোস্ট করেছিলেন তিনি, যদিও এর আগে তিনি মেসেজিং অ্যাপটিকে সমর্থন করতেন।

তিনি ওই পোস্টে আরও লেখেন, সিগনাল অ্যাপে কিছু পরিচিত দূর্বলতা আছে, যা নিয়ে কেউ কথা বলছে না। বিষয়টা আমার কাছে অদ্ভুত মনে হয়েছে।

তার ওই পোস্টের পর বিভিন্ন মহল থেকে প্রতিক্রিয়া আসে, যার মধ্যে রয়েছে এক্স-এর নিজস্ব ‘কমিউনিটি নোটস’ নামের প্ল্যাটফর্মটিও। এর মধ্যে এক বার্তায় উল্লেখ করা হয়, অ্যাপে কোনও দূর্বলতা থাকলে ‘তা সরানো যেতে পারে’। আর অ্যাপটির ‘বর্তমান সংস্করণগুলোতে এমন কোনো দুর্বলতা নেই’।

news24bd.tv/DHL