তিন দিন বজ্রসহ বৃষ্টি, দুদিন ভারি বর্ষণের আভাস

তিন দিন বজ্রসহ বৃষ্টি, দুদিন ভারি বর্ষণের আভাস

অনলাইন ডেস্ক

দেশের নানা জায়গায় বৃহস্পতিবার (৩০ মে) দিনভর থেমে থেমে বৃষ্টি হয়েছে। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী আগামী ৭২ ঘণ্টায় বজ্রসহ বৃষ্টি হতে পারে। যার মধ্যে দুদিন ভারি বর্ষণও হতে পারে। এ সময় তাপমাত্রাও কম থাকবে।

আবহাওয়া অফিস জানায়, বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে যশোরে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় ৩৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়। এদিন শ্রীমঙ্গলে ১২২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। আর সিলেটে ৭৫ মিলিমিটার।

এছাড়া রংপুর ও ময়মনসিংহে সর্বোচ্চ ৫০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হয়েছে।

পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগ এবং ঢাকা বিভাগের পূর্বাংশ পর্যন্ত অগ্রসর হয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু আরও অগ্রসর হওয়ার জন্য পরিস্থিতি অনুকূলে রয়েছে। এর পরিপ্রেক্ষিতে তিন দিনের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর।

দপ্তরটির প্রথম দিনের পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়; ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

তাপমাত্রা: সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

সংস্থাটি দ্বিতীয় দিনের বিষয়ে জানিয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে।

তাপমাত্রা: সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

তৃতীয় দিনের রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দু'এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

তাপমাত্রা: সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বর্ধিত পাঁচ দিনে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু আরও অগ্রসর হতে পারে।

news24bd.tv/তৌহিদ

এই বিভাগের পাঠকপ্রিয়